Sundarban

১ অক্টোবর থেকে সুন্দরবন খুলে যাচ্ছে পর্যটকদের জন্য

সুন্দরবন: সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যটকদের জন্য খুলে গিয়েছে উত্তরবঙ্গের জঙ্গল। এ বার খুলে দেওয়া হচ্ছে সুন্দরবনও। সম্প্রতি এক নির্দেশিকা জারি করে পশ্চিমবঙ্গ সরকারের বন দফতর জানিয়েছে, ১ অক্টোবর থেকে সুন্দরবন খুলে দেওয়া হচ্ছে।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর তাপস দাস বলেন, ‘‘১ অক্টোবর থেকেই পর্যটকেরা সুন্দরবন ভ্রমণের জন্য বুকিং করতে পারবেন। তবে সরকারি নির্দেশিকা অনুযায়ী পর্যটকদের সমস্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।”

বন দফতরের এই সিদ্ধান্ত খুশি পর্যটন ব্যবসায়ীরা। কারণ জঙ্গল বন্ধ থাকায় পর্যটকদের আগমন বন্ধ হয়ে গিয়েছিল। ফলে মার খাচ্ছিলেন পর্যটনের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যুক্ত স্থানীয় ব্যবসায়ীরা। প্রভাব পড়ছিল তাঁদের রুজিরুটিতে। বন দফতর পুজোর মরশুমের আগেই জঙ্গল খুলে দেওয়ায় সকলে খুশি। সরকারি নির্দেশ অনুযায়ী সমস্ত নিয়ম মেনে চলা হবে বলে জানানো হয়েছে।

গত বছর করোনা সংক্রমণের জেরে মার্চের শেষ সপ্তাহে বন্ধ হয়ে যায় সুন্দরবনে পর্যটন। ১৫ জুন ওই অঞ্চলে পর্যটন চালু হয়। কিন্তু করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য এক মাসের মধ্যেই ফের বন্ধ হয়ে যায় জঙ্গল। এর পরে গত বছর ২৩ সেপ্টেম্বর থেকে জঙ্গলে যাওয়ার অনুমতি পান পর্যটকেরা।

কিন্তু করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ এসে পড়ায় এ বছর এপ্রিলে ফের বন্ধ হয় সুন্দরবনের পর্যটন। সেই থেকে টানা পাঁচ মাসের বেশি পর্যটকদের বন্ধ ছিল জঙ্গল।

বন দফতরের নির্দেশিকায় পর্যটকদের জন্য বেশ কিছু বিধিনিষেধের কথা জানানো হয়েছে। মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি শারীরিক দূরত্ববিধি যাতে বজায় থাকে, সে ভাবেই ট্যুর করতে হবে বলে জানানো হয়েছে। জীবাণুনাশক-সহ বাকি সুরক্ষাবিধিও মেনে চলতে বলা হয়েছে। তবে পর্যটকদের টিকার দু’টি ডোজ বাধ্যতামূলক কি না, সেই বিষয় স্পষ্ট করে কিছু বলা হয়নি।

সূত্র: খবরঅনলাইন

আরও পড়তে পারেন

উত্তরবঙ্গের জঙ্গলে শুরু হল সাফারি, খুশির হাওয়া পর্যটন মহলে

দৈনিক পুণ্যার্থীর সংখ্যা বেঁধে দিয়ে চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাইকোর্ট

খুলে গেল শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক, চালু হল সাফারিও

টিটিএফ-এ ট্যাব-এর সেমিনারে ডাক: অভ্যন্তরীণ ভ্রমণ বাধাহীন হোক

নানা উৎসব আয়োজন করছে জম্মু-কাশ্মীর, পর্যটক টানতে পরিকল্পনা পর্যটন দফতরের

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.