দৈনিক পুণ্যার্থীর সংখ্যা বেঁধে দিয়ে চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাইকোর্ট

নৈনিতাল: চলতি বছরে চারধাম যাত্রা নিয়ে অনিশ্চয়তা চলছিল। অবশেষে উত্তরাখণ্ড হাইকোর্টের রায়ে সেই অনিশ্চয়তা কাটল। শর্তসাপেক্ষে চারধাম যাত্রার অনুমতি দিল উত্তরাখণ্ড হাইকোর্ট। এক দিনে সর্বাধিক কত জন পুণ্যার্থী চারধামে যেতে পারবেন, সেই সংখ্যাও বেঁধে দিয়েছে হাইকোর্ট।

বৃহস্পতিবার হাইকোর্ট জানিয়েছে, প্রতি দিন কেদারনাথে ৮০০, বদরীনাথে ১২০০, গঙ্গোত্রীতে ৬০০ ও যমুনোত্রীতে ৪০০ জন পুণ্যার্থী যেতে পারবেন। অর্থাৎ এক এক দিন মোট ৩০০০ পুণ্যার্থীকে চারধামে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি, পুণ্যার্থীদের টিকার দু’টি ডোজের শংসাপত্র এবং কোভিড নেগেটিভ রিপোর্ট থাকাও বাধ্যতামূলক বলে জানিয়েছে আদালত।

উল্লেখ্য, চলতি বছর পয়লা জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল চারধাম যাত্রা। কিন্তু কোভিড পরিস্থিতিতে উত্তরাখণ্ড হাইকোর্ট চারধাম যাত্রায় স্থগিতাদেশ দেয়। বিশেষত, এই বছর কুম্ভমেলা চলাকালীনই যে হেতু কোভিডের ভয়াবহ দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছিল, সে কারণেই আরও সতর্ক ছিল আদালত।

তবে হাইকোর্টের সেই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। দেশের সর্বোচ্চ আদালত জানিয়ে দেয়, হাইকোর্টই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।

এ দিকে, চারধাম যাত্রা বন্ধ থাকায় মার খাচ্ছিলেন স্থানীয় ব্যবসায়ীরা। অসংখ্য ছোটো ব্যবসায়ীদের শুধুমাত্র এই চারধাম যাত্রাকে কেন্দ্র করেই জীবন চলে। পুণ্যার্থীদের অভাবে মার খাচ্ছিল ব্যবসা। ক্রমে গ্রাস করছিল দারিদ্র, যা কোভিডের থেকেও মারাত্মক। তবে এ দিনের হাইকোর্টের অনুমতি দেওয়ার খবরে ব্যবসায়ীরা খুশি।

সূত্র: খবরঅনলাইন

আরও পড়তে পারেন

খুলে গেল শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক, চালু হল সাফারিও

টিটিএফ-এ ট্যাব-এর সেমিনারে ডাক: অভ্যন্তরীণ ভ্রমণ বাধাহীন হোক

নানা উৎসব আয়োজন করছে জম্মু-কাশ্মীর, পর্যটক টানতে পরিকল্পনা পর্যটন দফতরের

হাওয়া বদলের পশ্চিমে – বর্ষশেষে শিমুলতলা চলুন ট্র্যাভেলিজমের সঙ্গে

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.