কেদার খুলছে ১৭ মে, পরের দিন বদরী, গঙ্গোত্রী-যমুনোত্রী ১৪ মে

ভ্রমণঅনলাইন ডেস্ক: উত্তরাখণ্ড পর্যটকদের জন্য সুখবর। কেদারনাথ মন্দির ১৭ মে থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে। এই ঘোষণা করেছে উত্তরাখণ্ড চার ধাম দেবস্থানম ম্যানেজমেন্ট বোর্ড।

বোর্ডের তরফে জানানো হয়েছে, উখিমঠের ওঁকারেশ্বর মন্দিরে তাঁর শীতকালীন আবাস থেকে শিব-বিগ্রহ ১৪ মে কেদারনাথের পথে যাত্রা করবেন। কেদারনাথের বিখ্যাত মন্দিরের দরজা ১৭ মে ভোর ৫টা থেকে ভক্তদের জন্য খুলে যাচ্ছে। এ ব্যাপারে সব রকম প্রস্তুতি সারা হয়েছে। গত বছর ১৬ নভেম্বর মন্দিরের দরজা বন্ধ হয়ে গিয়েছিল।

চার ধামের আরও একটি উল্লেখযোগ্য ধাম হল বদরীনাথ। বোর্ডের মুখপাত্র জানান, বদরীনাথের দরজা খুলছে কেদারনাথের পরের দিন অর্থাৎ ১৮ মে। গত বছর ১৯ নভেম্বর বদরীনাথ মন্দিরের দরজা বন্ধ হয়েছিল।

আর কেদারনাথ মন্দিরের দরজা খোলার তিন দিন আগেই খুলে যাচ্ছে গঙ্গোত্রী ও যমুনোত্রীর দরজা। ১৪ মে থেকেই ওই দুই মন্দিরে যেতে পারবেন দর্শনার্থীরা।

প্রতি বছর শীত পড়ার আগে আগে চার ধামের দরজা বন্ধ করে দেওয়া হয়। প্রবল তুষারপাতের জন্য এই চার মন্দির বন্ধ থাকে। মোটামুটি মাসছয়েক বন্ধ থাকার পর এপ্রিল-মে মাসে ফের খুলে দেওয়া হয় মন্দির।

কেদার-বদরী-গঙ্গোত্রী-যমুনোত্রী – এই চার ধাম উত্তরাখণ্ডের একটি জনপ্রিয় পর্যটন সার্কিট। কবে এই সার্কিট খুলবে, তার জন্য অপেক্ষা করে থাকেন পর্যটক ও তীর্থযাত্রীরা। উত্তরাখণ্ড পর্যটনের গাড়োয়াল মণ্ডল বিকাশ নিগম (জিএমভিএন) প্রতি বছর চার ধাম যাত্রার আয়োজন করে থাকে। গত বছর করোনা পরিস্থিতির জন্য এই যাত্রা ব্যাহত হয়েছিল।

আরও পড়ুন: ‘নঈ রাহেঁ নঈ মঞ্জিলেঁ’ – প্যারাগ্লাইডিং ও রিভার র‍্যাফটিং আরও জনপ্রিয় করতে হিমাচলে নতুন প্রকল্প        

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.