‘নঈ রাহেঁ নঈ মঞ্জিলেঁ’ – প্যারাগ্লাইডিং ও রিভার র‍্যাফটিং আরও জনপ্রিয় করতে হিমাচলে নতুন প্রকল্প

ভ্রমণ অনলাইন ডেস্ক: হিমাচল প্রদেশে অ্যাডভেঞ্চার ট্যুরিজমে পর্যটকদের আগ্রহী করে তোলার জন্য প্যারাগ্লাইডিং ও রিভার র‍্যাফটিং-এ অনুমতি দিচ্ছে কর্তৃপক্ষ। যে সব পর্যটক কাংড়া, কুলু, মানালি, মান্ডি, চম্বা ও শিমলা যাবেন, তাঁরা এই সব অ্যাডভেঞ্চার ক্রিয়াকলাপ আগের মতোই উপভোগ করতে পারবেন। একই কথা জানিয়েছেন পর্যটন ও অসামরিক বিমান পরিবহনের অধিকর্তা ইউনুস।

হিমাচলের যে সব জায়গা এখনও সে ভাবে প্রচারের আলোয় আসেনি, সেখানে অ্যাডভেঞ্চার স্পোর্টসের সম্ভাবনাময় দরজা খুলে দিতে নতুন প্রকল্প চালু করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে ‘নঈ রাহেঁ নঈ মঞ্জিলেঁ’। সরকার বিভিন্ন জায়গায় প্যারাগ্লাইডিং-এর নতুন জায়গা তৈরি করেছে। এর মধ্যে রয়েছে কুলুতে পন্ধারা থেকে গড়সা পর্যন্ত ও খরগাঁ থেকে নাঙ্গাবগ পর্যন্ত এবং কাংড়ায় নরওয়ানা থেকে খিরকু পর্যন্ত।

চম্বা জেলায় প্যারাগ্লাইডিং-এর জন্য নতুন জায়গা খোলা হয়েছে। সেগুলি হল দারৌতা থেকে লাহরা (খাজিয়ার), লাহরা থেকে দারোল এবং রায়না থেকে নৈনিখড় জারেই। মান্ডি জেলায় পরাশর আর স্পেনিধরকে প্যারাগ্লাইডিং-এর নতুন জায়গা বাছা হয়েছে। শিমলায় নতুন যে সব জায়গা প্যারাগ্লাইডিং-এর জন্য বাছাই করা হয়েছে তা হল টিক্কর এবং জুঙ্গা থেকে চৌরি।

রিভার র‍্যাফটিং-এর মতো জলক্রীড়ার নতুন জায়গা প্রসঙ্গে অধিকর্তা ইউনুস জানান, বিয়াস নদীতে নদাউন থেকে ডেহরা ব্রিজ পর্যন্ত অংশটিকে রিভার র‍্যাফটিং-এর জন্য চিহ্নিত করা হয়েছে।               

শুধু তা-ই নয়, পর্যটকদের সুরক্ষার কথা ভেবে রাজ্যের পর্যটন দফতর মানালির অটল বিহারী বাজপেয়ী ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যালায়েড স্পোর্টস-এর সঙ্গে যৌথ উদ্যোগে প্যারাগ্লাইডিং পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত করেছে।

হিমাচলের বহুল পরিচিত প্যারাগ্লাইডিং জায়গাগুলির মধ্যে রয়েছে কাংড়া জেলায় বির-বিলিং এবং চোহলা ইন্দ্রু নাগ, কুলু জেলায় সোলাং নালা, মাড়হি, তলাইতি-তলোগি এবং মজাচ-শনাগ।  

ছবি সৌজন্যে ট্যুরমাইইন্ডিয়া.কম (tourmyindia.com) ও ট্র্যাভেলট্র্যাঙ্গেল.কম (traveltriangle.com)    

আরও পড়ুন: গঙ্গাবক্ষে জলযাত্রায় ঘুরে নিন শ্রীরামপুর-চন্দননগর, চোখ বোলান ঔপনিবেশিক ইতিহাসে 

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.