তাজমহল দেখতে হলে এখন থেকে গুনতে হতে পারে ৪৮০ টাকা

ভ্রমণঅনলাইন ডেস্ক: এখন থেকে তাজমহল দেখতে হলে পকেট থেকে মাথাপিছু ৪৮০ টাকা গুনতে হতে পারে। তবে আপনি যদি মূল সৌধে না ঢুকতে চান, খুব বেশি টাকা পকেট থেকে খসবে না। কিন্তু আপনি তাজমহল যাবেন, আর মমতাজমহল-শাহজাহানের সমাধি দেখবেন না, ভিতরের কারুকাজ দেখবেন না, তা কি হয়?

দেশের পর্যটক ও বিদেশি পর্যটক, দু’ ধরনের পর্যটককেই তাজমহল চত্বরে ঢোকার জন্য বর্ধিত মূল্যে টিকিট কাটতে হবে। দেশের পর্যটকদের ক্ষেত্রে মাথাপিছু টিকিটের দাম ৫০ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা এবং বিদেশি পর্যটকদের ক্ষেত্রে মাথাপিছু ১১০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার প্রস্তাব করেছে আগরা জেলা প্রশাসন।

এ তো গেল তাজমহল প্রাঙ্গণে ঢোকার নজরানা। এর পর আপনি যদি মূল সৌধে ঢুকতে চান, তা হলে আরও অনেক বেশি গুনতে হতে পারে।

আগরার ডিভিশনাল কমিশনার অমিত গুপ্ত সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “মূল সৌধে প্রবেশের জন্য আগরা উন্নয়ন কর্তৃপক্ষ (এডিএ) মাথাপিছু অতিরিক্ত ২০০ টাকা নেওয়ার প্রস্তাব করেছে। মূল সৌধে প্রবেশের জন্য ভারতের প্রত্নতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই) মাথাপিছু যে ২০০ টাকা নিয়ে থাকে এটা তার অতিরিক্ত।”

নতুন হারে টিকিটের দাম কার্যকর হলে এক জন দেশীয় পর্যটককে মোট ৪৮০ টাকা দিতে হবে। আর এক জন বিদেশি পর্যটককে ১৬০০ টাকা দিতে হবে।

এই প্রস্তাবে পর্যটকদের মধ্যে ব্যাপক অসন্তোষ সৃষ্টি হয়েছে। তাঁদের বক্তব্য, নিজেদের দেশের ঐতিহ্য দেখব, তার জন্য এত টাকা দিতে হবে ভাবা যায় না। যে সৌধ দেখার জন্য ৫০ টাকা দিতে হবে, এখন সেটাই দেখার জন্য দিতে হবে ৪৮০ টাকা। এর ফলে আগরায় দেশীয় পর্যটকের কমে যাবে বলে তাঁরা মনে করেন।

আরও পড়ুন: কেদার খুলছে ১৭ মে, পরের দিন বদরী, গঙ্গোত্রী-যমুনোত্রী ১৪ মে

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.