তাজমহলের ৫০০ মিটারের মধ্যে ব্যবসায়িক কর্মকাণ্ড চলবে না, জানাল সুপ্রিম কোর্ট

আগরা: তাজমহলের পাঁচশো মিটারের মধ্যে কোনো ব্যবসায়িক কাজকর্ম চলবে না। এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি সঞ্জয় কিসান কাউল এবং এএস ওকার ডিভিশন বেঞ্চ আগরা ডেভেলপমেন্ট অথরিটিকে জানিয়েছে, তাজ মহলের রক্ষণাবেক্ষণের জন্য সচেতন হতে হবে।

সতেরো শতকের এই সৌধটির রক্ষণাবেক্ষণের জন্য এই নির্দেশ কঠোর ভাবে পালিত হোক, চায় শীর্ষ আদালত। এমনিতেই তাজমহলের ৫০০ মিটার বৃত্তের মধ্যে কোনো ধরনের নির্মাণকার্য নিষিদ্ধ। এমনকি এর চারপাশ দিয়ে গাড়ি চলাচলের উপরও নিষেধাজ্ঞা আছে।

তাজমহল-সন্নিহিত এলাকায় কৃষি সংক্রান্ত বা অন্য যে কোনো রকম বর্জ্য ফেলার উপরও নিষেধাজ্ঞা আছে। গোটা এলাকাটিই সুরক্ষিত। সুপ্রিম কোর্টের মতে, সৌধটির রক্ষণাবেক্ষণের জন্য এটা পালন করতেই হবে। পরিবেশবিদ এমসি মেহতা তাজমহলের সুরক্ষার লক্ষ্যে একটা মামলা করেছিলেন। তিনি মনে করেন, তাজমহলের চার পাশে পরিবেশের যে পরিস্থিতি, তাতে একে রক্ষা করার জন্য আরও সচেতন হতে হবে সংশ্লিষ্ট সব মহলকে। সেই মামলার শুনানিতেই এই রায় দিল শীর্ষ আদালত।

প্রসঙ্গত উল্লেখ্য, তাজমহল বা ‘তাজ ট্রাপিজিয়াম জোন’ ‘ইকো-সেনসিটিভ এরিয়া’ হিসেবে আগেই ঘোষিত। এটি ইউনেসকো হেরিটেজও। ১৯৯৬ সালে তাজ ট্রাপিজিয়াম জোন তৈরি হয়েছিল। দূষণের কবল থেকে যে কোনো মূল্যে তাজমহলকে রক্ষা করার জন্যই এই ভাবনা।

আরও পড়তে পারেন

কলকাতায় ঠাকুর দেখা: ঢাকুরিয়ার শহিদনগর সর্বজনীনের পুজোয় সম্মানিত হচ্ছেন অনামা শিল্পীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *