এই তিন দিন বিনা টিকিটে তাজমহল দর্শন, কবে কবে জেনে নিন

আগরা: যাঁরা আগামী কয়েক দিনের মধ্যে তাজমহল দেখার পরিকল্পনা করছেন, তাঁদের জন্য সুখবর। ২৭ ফেব্রুয়ারি থেকে তিন দিনের জন্য তাজমহলে প্রবেশের ক্ষেত্রে কোনো দর্শনী লাগবে না। ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া, এএসআই) এই সিদ্ধান্ত নিয়েছে।

পঞ্চম মুঘল সম্রাট শাহজাহানের ৩৬৭তম উরস উপলক্ষ্যে ২৭ ও ২৮ ফেব্রুয়ারি এবং ১ মার্চ কোনো রকম দর্শনী ছাড়াই তাজমহলে প্রবেশ করা যাবে। এএসআই আধিকারিকরা জানিয়েছেন, তাজমহলে সম্রাট শাহজাহানের উরস পালিত হবে।

তাজমহলে ঢোকার ক্ষেত্রে প্রতি বছরই উরস উপলক্ষ্যে ছাড় দেওয়া হয়। এ ছাড়া ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসেও তাজমহলে ঢোকার জন্য কোনো টিকিট কাটতে হয় না।

এএসআই-এর সুপারিনটেন্ডিং আর্কিওলজিস্ট ড. রাজকুমার পটেল জানিয়েছেন, দর্শনার্থীরা ২৭ ও ২৮ ফেব্রুয়ারি দুপুর ২টো থেকে সূর্যাস্ত পর্যন্ত বিনা দর্শনীতে তাজমহল দেখতে পারবেন। আর শেষ দিন ১ মার্চ দর্শনীতে এই ছাড় থাকবে সারা দিন অর্থাৎ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত।

ওই তিন দিন কোনো প্রবেশমূল্য দিতে হবে না বলে তাজমহলে যে বেশ ভিড় হবে তা বলাই বাহুল্য। তাই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে এবং দর্শনার্থীদের যাবতীয় কোভিডবিধি কঠোর ভাবে মেনে চলার কথা বলা হয়েছে। গাইডদের সূত্রে জানা গেল, বছরের মধ্যে ওই তিন দিনই শাহজাহান ও মুমতাজের আসল সমাধি দর্শন করার জন্য দর্শনার্থীরা তাজমহলের বেসমেন্টে প্রবেশ করতে পারেন।

আরও পড়তে পারেন

রাজভূমি রাজস্থান ১/ মরুভূমির প্রবেশদ্বার জোধপুরে

গোয়া গেলে যে জায়গাগুলো আপনি অবশ্যই দেখবেন

ফের ডাকল দারিংবাড়ি ১/ বদলে গিয়েছে কত!

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.