এএসআই-এর আওতাধীন সব পর্যটনস্থল আপাতত ৩১ মে পর্যন্ত বন্ধ

ভ্রমণঅনলাইন ডেস্ক: ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণের (এএসআই) আওতায় থাকা সমস্ত সৌধ, জাদুঘর এবং সংরক্ষিত স্থল বন্ধ থাকার মেয়াদ ৩১ মে পর্যন্ত বাড়ানো হল। দেশের কোভিড পরিস্থিতি বিবেচনা করে এএসআই এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত ১৫ এপ্রিল এক আদেশ জারি করে এএসআইয়ের সমস্ত সৌধ, জাদুঘর ও সংরক্ষিত স্থল ১৫ মে পর্যন্ত বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছিল। সেই ঘোষণা মোতাবেক শুক্রবারই ছিল বন্ধ থাকার শেষ দিন। এ বার এর সময়সীমা এ মাসের শেষ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হল।

এ ব্যাপারে এক বিবৃতি জারি করে এএসআই বলেছে, “২০২১-এর ১৫ এপ্রিল জারি করা অফিস নির্দেশের ধারাবাহিকতা রেখে জানানো হচ্ছে, বর্তমানের কোভিড ১৯ অতিমারি পরিস্থিতির দরুন এএসআই-এর আওতায় থাকা সমস্ত সংরক্ষিত সৌধ/স্থল ৩১ মে পর্যন্ত অথবা যত দিন না পরবর্তী নির্দেশ দেওয়া হয় তত দিন পর্যন্ত বন্ধ থাকবে।”

একই বক্তব্য হিন্দিতে টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ সিং পটেল। এএসআই-এর আওতাধীন স্থলগুলি বন্ধ থাকার ফলে এখন দেশের ৩৬৯৩টি সৌধ এবং ৫০টি জাদুঘরের দরজা পর্যটকদের জন্য বন্ধ।   

২০২০ সালের মার্চের শেষ দিকে দেশ জুড়ে লকডাউন জারি হওয়ার পর এএসআই-এর আওতাধীন সব স্থল বন্ধ করে দেওয়া হয়েছিল। তার পর নানা বিধিনিষেধ আরোপ করার পর সেগুলি জুলাইয়ে আবার খুলেছিল। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর সেগুলি আবার এ বছরের ১৫ এপ্রিল থেকে বন্ধ করে দেওয়া হয়। আপাতত কত দিন বন্ধ থাকে সেটাই দেখার।

আরও পড়ুন: খালি অক্সিজেন সিলিন্ডার ফিরিয়ে আনতে পর্বত-অভিযাত্রীদের অনুরোধ নেপালের

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.