১৬ জুন থেকে পর্যটকদের জন্য দরজা খুলছে এএসআই-এর সমস্ত সৌধ, গ্যালারি ও মিউজিয়ামের

ভ্রমণঅনলাইন ডেস্ক: দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে টানা দু’ মাস বন্ধ রাখা হয়েছিল। বুধবার ১৬ জুন থেকে ভারতীয় পুরাতত্ত্ব সর্বক্ষণের (এএসআই) আওতাধীন সমস্ত সংরক্ষিত সৌধের দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বুধবার থেকে পর্যটকরা আবার সেই সব সৌধ দর্শন করতে পারবেন।

দেশ জুড়ে এএসআই-এর আওতাধীন ৩৬৯৩টি সৌধ রয়েছে। এ ছাড়াও এএসআই-এর আওতায় ৫০টি ন্যাশনাল গ্যালারি ও মিউজিয়াম রয়েছে।

দেশে দ্বিতীয় ঢেউয়ের দাপট ক্রমশ কমছে। বর্তমান কোভিড পরিস্থিতি করেই এএসআই এই সিদ্ধান্ত করেছে। এএসআই-এর সূত্রে জানা গিয়েছে, সৌধ খুলে দেওয়ার পর রাজ্য ও জেলা বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের কড়া নির্দেশ মেনে চলা হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যে স্বাস্থ্যনির্দেশিকা এবং পরিচালনা-পদ্ধতি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিওর, এসওপি) জারি করবে, তা অনুসরণ করা হবে।

গত ১৫ এপ্রিল এক আদেশ জারি করে এএসআইয়ের সমস্ত সৌধ, জাদুঘর ও সংরক্ষিত স্থল ১৫ মে পর্যন্ত বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছিল। তার পর সেই বন্ধ থাকার মেয়াদ প্রথম দফায় ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়। তার পর তা আরও বাড়িয়ে দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত ১৬ জুন খুলতে চলেছে সব সৌধ এবং মিউজিয়াম।

তবে এএসআই আধিকারিক জানিয়েছেন, সৌধে প্রবেশ করার টিকিট কাটতে হবে অনলাইনে। কারণ সমস্ত সৌধেই বুকিং কাউন্টার থেকে টিকিট কাটার সুবিধা আপাতত স্থগিত রয়েছে।  

আরও পড়ুন: পুরী জুড়ে চলবে কার্ফু, জগন্নাথদেবের রথযাত্রা এ বার ভক্ত ছাড়াই

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.