পুরী জুড়ে চলবে কার্ফু, জগন্নাথদেবের রথযাত্রা এ বার ভক্ত ছাড়াই

ভ্রমণঅনলাইন ডেস্ক: কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে সীমিত ভাবেই পালিত হবে পুরীর জগন্নাথদেবের রথযাত্রা। অর্থাৎ জগন্নাথ মন্দিরের সেবায়েতরা ছাড়া আর কেউ এই রথযাত্রায় যোগ দিতে পারবে না। পুরী ছাড়া ওড়িশার আর কোথাও রথযাত্রা হবেও না বলে জানিয়েছে ওড়িশা সরকার।

আগামী ১২ জুলাই জগন্নাথদেবের রথযাত্রা। সংবাদসংস্থা এএনআইকে ওড়িশার স্পেশাল রিলিফ কমিশনার প্রদীপ জেনা জানিয়েছেন, যে সব সেবায়েতের টিকার দু’টো ডোজই নেওয়া থাকবে, তাঁদের এই অনুষ্ঠানে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে।

তিনি আরও জানান, রথযাত্রার সময় পুরী জুড়ে কার্ফু জারি থাকবে। রথযাত্রার সরাসরি সম্প্রচারের ফিড সংবাদমাধ্যমগুলোকে পাঠিয়ে দেওয়া হবে। গত বছরেই সুপ্রিম কোর্ট রথযাত্রা পালনের জন্য বেশ কয়েকটি নির্দেশিকা জারি করেছিল। সেই নির্দেশিকা মেনে এ বছরও রথযাত্রা পালন করা হবে।

উল্লেখ্য, দেশের পশ্চিম এবং উত্তরাংশে কোভিডের দাপট যে ভাবে হু হু করে কমছে, সেই পরিস্থিতি এখনও ওড়িশায় আসেনি। যদিও দৈনিক সংক্রমণ আগের থেকে অনেকটাই কমেছে।

গত বেশ কয়েক দিন ধরে দৈনিক সংক্রমণে পশ্চিমবঙ্গকে পেছনে ফেলে দিচ্ছে ওড়িশা। এমনকি সক্রিয় রোগীর নিরিখেও ওড়িশার অবস্থান গোটা দেশের মধ্যে পঞ্চম স্থানে – কর্নাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, কেরল, অন্ধ্রপ্রদেশের ঠিক পরেই।

এর ফলে রাজ্যে হাসপাতালগুলির শয্যা এখনও খুব একটা খালি হয়নি। ঠিক সেই কারণেই রথযাত্রার মতো অনুষ্ঠান ঘটা করে আয়োজন করে পরিস্থিতিকে আরও ঘোরালো করতে চাইছে না ওড়িশা।

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.