এই বর্ষায় রাত্রিবাসের জন্য বিপুল ছাড় দিচ্ছে মধ্যপ্রদেশ পর্যটন

ভ্রমণঅনলাইন ডেস্ক: দেশের করোনা পরিস্থিতি এখন ধীরে ধীরে ভালো হচ্ছে। দ্বিতীয় ঢেউয়ের দাপট অনেক জায়গাতেই বেশ কিছুটা কমেছে। তাই বিভিন্ন রাজ্যে লকডাউনের কড়াকড়িও শিথিল করা হচ্ছে। চেষ্টা হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরার। মধ্যপ্রদেশও এর ব্যতিক্রম নয়।

মধ্যপ্রদেশের করোনা পরিস্থিতি দেশের অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই ভালো। এখানে সংক্রমণের হার ০.২৭ শতাংশ। অর্থাৎ প্রতি ৪০০ জনে কোভিডে সংক্রমিত হওয়ার আশঙ্কা মাত্র ১ জনের। এই পরিস্থিতিতে মধ্যপ্রদেশও তার অর্থনৈতিক কর্মকাণ্ড স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করছে।

পর্যটন শিল্প একটা বড়ো আয়ের উৎস মধ্যপ্রদেশে। প্রাকৃতিক সম্পদে যেমন ভরপুর এই রাজ্য, তেমনই রয়েছে ঐতিহাসিক স্থান। জঙ্গলের নিবিড় সৌন্দর্য উপভোগ করতে হলে আপনাকে আসতেই হবে মধ্যপ্রদেশে। আছে সাতপুরা আর বিন্ধ্য পর্বতমালার মাঝখান পূর্ব থেকে পশ্চিম দিকে বয়ে যাওয়া পুণ্যতোয়া নর্মদা। আছে বেশ কিছু সুন্দর জলাশয়। রয়েছে খাজুরাহোর মতো বিশ্ব হেরিটেজের তালিকাভুক্ত মন্দির-স্থাপত্য। ইতিহাস এই রাজ্যের রন্ধ্রে রন্ধ্রে। তীর্থ-পর্যটনেও কম যায় না মধ্যপ্রদেশ। এক কথায় জঙ্গল-পাহাড়-নদী-গড়–স্থাপত্য-হেরিটেজ-তীর্থস্থান নিয়ে পর্যটন সম্পদে ও বৈভবে বিপুল সমৃদ্ধ এই মধ্যপ্রদেশ।

এমপিটি তানসেন রেসিডেন্সি, গ্বালিয়র।

এই সময়ে পর্যটকদের এই রাজ্যে টেনে আনতে মধ্যপ্রদেশ পর্যটন তাদের ইউনিট-রেসিডেন্সিতে থাকার জন্য বিপুল ছাড় দিচ্ছে। এগুলিতে থেকে উপভোগ করুন বর্ষার মধ্যপ্রদেশ।

কোথায় কত ছাড়

মধ্যপ্রদেশ পর্যটন তাদের সমস্ত জঙ্গল ইউনিটে থাকার জন্য ভাড়ায় ৪০ শতাংশ ছাড় দিচ্ছে। এই ছাড় মিলছে সপ্তাহের সাত দিনই। ১ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই ছাড় পাওয়া যাচ্ছে।

জবলপুরের এমপিটি কলচুরি রেসিডেন্সি, গ্বালিয়রের এমপিটি তানসেন রেসিডেন্সি, ভোপালের এমপিটি পলাশ রেসিডেন্সি এবং ইন্দৌরের এমপিটি শিপ্রা রেসিডেন্সিতে ছাড় মিলছে ২৫ শতাংশ। ১ জুন থেকে ৩১ জুলাই এই ছাড় মিলছে সপ্তাহের সাত দিনই।

সমস্ত জঙ্গল ইউনিট, রেসিডেন্সি এবং মান্ডু ও অমরকন্টক ছাড়া মধ্যপ্রদেশ পর্যটনের আর যে সব থাকার জায়গা আছে সেখানে সোমবার থেকে বৃহস্পতিবার ছাড় পাওয়া যাচ্ছে ৪০ শতাংশ এবং শুক্রবার থেকে রবিবার ছাড় মিলছে ৩০ শতাংশ। এই ছাড় বলবৎ রয়েছে ১ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত।

এমপিটি গেটওয়ে রিট্রিট, সাঁচি।

যোগাযোগ

বুকিং-এর জন্য যোগাযোগ করতে পারেন এমপিএসটিডিসি-র কলকাতা অফিসের সঙ্গে, ফোন: ৯৩৩৯৮৭২৭৫৪, ৯০৩৮১০৮১৮৪।

প্রয়োজনীয় পরামর্শ

এই সময়ে মধ্যপ্রদেশে গেলে অবশ্যই কোভিড নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখবেন।

ছবি: সৌজন্যে এমপি ট্যুরিজম  

সূত্র: খবরঅনলাইন

আরও পড়ুন: ১৬ জুন থেকে পর্যটকদের জন্য দরজা খুলছে এএসআই-এর সমস্ত সৌধ, গ্যালারি ও মিউজিয়ামের

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.