কেদার-বদরী নির্দিষ্ট দিনেই খুলবে, কিন্তু যাত্রা স্থগিত

ভ্রমণঅনলাইন ডেস্ক: চার ধাম যাত্রা আপাতত স্থগিত করে দেওয়া হল। কোভিড পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার উত্তরাখণ্ড (Uttarakhand) সরকার জানিয়েছে। আগামী মাসে শুরু হওয়ার কথা ছিল চার ধাম যাত্রা (Char Dham Yatra)।

শীতকালীন নিভৃতাবাসের পর কেদারনাথ, বদরীনাথ, যমুনোত্রী এবং গঙ্গোত্রীর দরজা আগামী মাসে খুলছে। যমুনোত্রী ও গঙ্গোত্রীর দরজা খুলবে ১৫ মে, কেদারনাথ ১৭ মে এবং বদরীনাথের দরজা খুলবে ১৮ মে।

চার ধাম যাত্রা আপাতত স্থগিত করে দেওয়ার কথা জানিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত (Tirath Singh Rawat) বলেন, “অতিমারির মধ্যে এই যাত্রা পরিচালনা সম্ভব নয়। আপাতত এই যাত্রা স্থগিত রাখা হল। নির্দিষ্ট তারিখে দেবালয়ের দরজা খুলবে। শুধুমাত্র পুরোহিতরাই আচারানুষ্ঠান এবং পুজো চালিয়ে যাবেন। কোনো তীর্থযাত্রীকে যেতে দেওয়া হবে না।”

প্রসঙ্গত, কোভিড অতিমারির মধ্যে হরিদ্বারে কুম্ভমেলার আয়োজন নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে উত্তরাখণ্ড প্রশাসনকে। এর জন্য রাজ্যের হাইকোর্ট রাজ্য সরকারকে কড়া ভাষায় ভর্ৎসনা করে। হাইকোর্টের মতে, কুম্ভমেলা আয়োজন করে সকলের কাছে হাস্যাস্পদ হয়েছে সরকার।

হাইকোর্টের প্রধান বিচারপতি আর এস চৌহান এবং বিচারপতি অলোক কুমার বর্মাকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ মৌখিক ভাবে বলে, অতিমারির বাড়বাড়ন্তের সময় যদি চার ধাম যাত্রার আয়োজন করা হয় তা হলে তা “ভয়ংকর ব্যাপার” হয়ে দাঁড়াবে।     

হাইকোর্টের এই ভর্ৎসনার পরেই চার ধাম যাত্রা নিয়ে আর কোনো ঝুঁকি উত্তরাখণ্ড সরকার নিল না বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

উত্তরাখণ্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট বোর্ডের (UTDB) শীর্ষ আধিকারিকরা জানিয়েছেন, গত বুধবার পর্যটনমন্ত্রী সতপাল মহারাজ এবং মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াতের মধ্যে ফোনালাপের পরেই চার ধাম যাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। পর্যটনমন্ত্রী বলেন, যতক্ষণ না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততক্ষণ চার ধাম যাত্রা বাতিল করাই ভালো।

চার ধামের প্রশাসক দেবস্থানম বোর্ডের সিইও রবিনাথ রমণ বলেন, প্রতীকী যাত্রা করা যায় কি না তা নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত যাত্রা স্থগিত রাখারই সিদ্ধান্ত নেওয়া হয়।

গত বছরেও ত্রিবেন্দ্র সিং রাওয়াতের নেতৃত্বাধীন উত্তরাখণ্ড সরকার মরশুমের গোড়ার দিকে চার ধাম যাত্রা স্থগিত করে দেয়। যদিও, স্থানীয় অধিবাসীদের এবং উত্তরাখণ্ডবাসীকে মন্দিরে যেতে দেওয়া হয়েছিল। শেষ পর্যন্ত অবশ্য জুলাইয়ে চার ধাম যাত্রা শুরু হয়।

আরও পড়ুন: অমরনাথ যাত্রার নথিভুক্তিকরণ স্থগিত, যাত্রা শুরুর কথা ছিল ২৮ জুন

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.