অমরনাথ যাত্রার নথিভুক্তিকরণ স্থগিত, যাত্রা শুরুর কথা ছিল ২৮ জুন

ভ্রমণঅনলাইন ডেস্ক: এ বছরের অমরনাথ যাত্রার নথিভুক্তিকরণ আপাতত স্থগিত করে দিয়েছে শ্রী অমরনাথজি শ্রাইন বোর্ড (এসএএসবি)। গত ১৫ এপ্রিল এই নথিভুক্তিকরণ শুরু হয়েছিল।

৫৬ দিনের অমরনাথ যাত্রা ২৮ জুন শুরু হওয়ার কথা। শেষ হওয়ার কথা ২২ আগস্ট। তবে কোভিড পরিস্থিতিতে এ বছরের যাত্রা গত বারেরই খারিজ করে দেওয়ার দাবি উঠেছে বিভিন্ন মহলে। নথিভুক্তিকরণ স্থগিত করে দেওয়া সংক্রান্ত শ্রাইন বোর্ডের সিদ্ধান্ত যাত্রা বাতিল করে দেওয়ার ইঙ্গিত কি না তা নিয়ে জল্পনা শুরু হয়েছে সংশ্লিষ্ট মহলে।   

নথিভুক্তিকরণ স্থগিত করে দেওয়ার কারণ হিসাবে অবশ্য বোর্ড কোভিড পরিস্থিতির কথাই জানিয়েছে। তারা বলেছে, “দেশের কোভিড পরিস্থিতির বাড়বাড়ন্ত এবং প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি পালন করার কথা মাথায় রেখে শ্রী অমরনাথজি যাত্রার নথিভুক্তিকরণ আপাতত স্থগিত রাখা হচ্ছে। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। পরিস্থিতির উন্নতি ঘটলেই নথিভুক্তিকরণ আবার শুরু হবে।”

জম্মু-কাশ্মীর প্রশাসন বলেছে, “সংক্রমণের বিস্তার রুখতে এক গুচ্ছ ব্যবস্থা নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে নৈশ কার্ফু, ৫০ শতাংশ দোকান বন্ধ রাখা, গণপরিবহণে যাত্রী সংখ্যা ৫০ শতাংশ করে দেওয়া, স্কুল-কলেজ বন্ধ রাখা ইত্যাদি।” প্রশাসন জানিয়েছে, ২০২১-এর শ্রী অমরনাথজি যাত্রার নথিভুক্তিকরণ পিছিয়ে দেওয়া হয়েছে।

৩৮৮০ মিটার উঁচু অমরনাথ গুহায় দু’টি পথ দিয়ে যাওয়া যায় – দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলার পহেলগাম দিয়ে অথবা মধ্য কাশ্মীরের গান্ডেরবাল জেলার বালতাল দিয়ে। এই যাত্রা চলে ৫৬ দিন ধরে। এ বছর ২৮ জুন যাত্রা শুরুর দিন ধরা আছে। এই যাত্রা চলবে ২২ আগস্ট পর্যন্ত। যাত্রা যাতে সুচারু ভাবে সম্পন্ন হয় তার জন্য প্রশাসন সব রকম ব্যবস্থা করছে। অন্তত ৬ লক্ষ যাত্রীর এই যাত্রায় যোগ দেওয়ার কথা। গত ১৫ এপ্রিল এই যাত্রার নথিভুক্তিকরণ শুরু হয়েছিল।   

বিখ্যাত স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. ইয়াসির ওয়ানি বলেছেন, অমরনাথ যাত্রার মতো মানুষের বিশাল জমায়েতে কোভিড ১৯ স্বাস্থ্যবিধি রক্ষা করা খুব কঠিন ব্যাপার। “নথিভুক্তিকরণ স্থগিত রাখাটা খুব ভালো কাজ হয়েছে।

আরও পড়ুন: সপ্তাহান্তে পুরীর মন্দির বন্ধ, অন্য দিনে লাগছে কোভিড ১৯ নেগেটিভ রিপোর্ট অথবা টিকা সার্টিফিকেট

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.