‘একা’ মহিলা পর্যটকদের জন্য বিশেষ অ্যাপ চালু করছে ভারতের এই রাজ্যটি

ভ্রমণ অনলাইনডেস্ক: সোলো ট্রিপ, মানে একা ঘুরতে যাওয়ার একটা প্রবণতা ইদানীং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু অনেকেই, বিশেষত মহিলারা মনে করেন যে এতে হাজারও ঝক্কি। নিরাপত্তার দিকটা খেয়াল না রাখলেই নয়। সেই সব ‘সোলো’ মহিলা পর্যটকদের কথা মাথায় রেখেই বিশেষ অ্যাপ চালু করছে কেরল।

কেরলের পর্যটন বিভাগের তরফে জানানো হয়েছে, মহিলাদের জন্য বিশেষ এক অ্যাপ চালু করার কথা ভেবেছেন তাঁরা। অ্যাপটি সম্পূর্ণভাবে মহিলা পরিচালিত হবে। এখান থেকেই যে কেউ কেরলের নির্দিষ্ট জায়গায় থাকার হোটেল বুক করতে পারবেন। শুধু তা-ই নয়, সেখানে কী কী দেখার জায়গা রয়েছে, খাওয়ার জন্য কোন রেস্তোরাঁ ভালো, সেই সমস্ত খুঁটিনাটি তথ্য দেওয়া থাকবে ওই অ্যাপেই।

এই অ্যাপ থেকেই খোঁজ মিলবে গাইডেরও। যাঁর সাহায্যে যে কোনো জায়গায় অনায়াসে ঘুরতে পারবেন একা মহিলা। এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে “শি ডেস্টিনেশন” (‘She’ destinations)। জানা গিয়েছে, বিশেষ অ্যাপটিও হবে ওই নামেই। অন্যান্য ট্রাভেল ট্যুরিজম অ্যাপের মতোই, ‘শি ডেস্টিনেশন’ নির্দিষ্ট কিছু হোটেল, রেস্তোরাঁ চিহ্নিত করবে, যেখানে সরাসরি যোগ থাকবে রাজ্যের পর্যটন দফতরের।

বাড়তি নজর দেওয়া হবে মহিলাদের নিরাপত্তার দিকেও। যেহেতু মহিলা পরিচালিত হবে সবটা, তাই কেউ শারীরিক অসুস্থতাজনিত কোনো সমস্যায় পড়লে তা সহজেই জানাতে পারবেন নির্দিষ্ট জায়গায়। সব মিলিয়ে এই ভাবেই আগামী দিনে কেরলকে মহিলাদের জন্য বিশেষ সুরক্ষিত রাজ্যে পরিণত করতে চাইছে কেরল সরকার। জানা গিয়েছে, কিছু দিনের মধ্যেই এই অ্যাপ বাজারে আনা হবে। কীভাবে ব্যবহার করতে হবে, সেই সবও একই সঙ্গে জানানো হবে পর্যটন বিভাগের তরফে।

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *