Kailash Cave

এ বার থেকে লিফ্‌ট চড়ে পৌঁছে যাওয়া যাবে ইলোরার কৈলাশ গুহার দোতলায়

ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক নিদর্শনগুলির মধ্যে অন্যতম ইলোরা গুহা। ইউনেস্কোর তালিকাভুক্ত অন্যতম জনপ্রিয় বিশ্ব ঐতিহ্য স্থল। মহারাষ্ট্রের আওরঙ্গাবাদ জেলায় অবস্থিত এই পুরাতাত্ত্বিক নিদর্শনটি যাতে শারীরিক ভাবে অল্প সক্ষমরাও দেখতে পারেন তার জন্য ব্যবস্থা হচ্ছে। হাইড্রোলিক লিফ্‌ট বসছে এই গুহায়। সম্প্রতি ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণের (এএসআই) এক আধিকারিক এই খবর দিয়েছেন।

এএসআই-এর আওরঙ্গাবাদ সার্কেলের সুপারিনটেন্ডেন্ট আর্কিওলজিস্ট মিলন কুমার চৌলে সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “আধ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত ইলোরা গুহা। এই ইলোরাকে আরও পর্যটক-বান্ধব করার জন্য এএসআই বেশ কিছু প্রকল্প হাতে নিচ্ছে। এই প্রকল্পগুলির কিছু বাস্তবায়িত হচ্ছে আর কিছু অনুমোদনের অপেক্ষায় রয়েছে।”

এই আকর্ষণীয় ইলোরা গুহা আওরঙ্গাবাদ শহর থেকে ৩০ কিমি দূরে। এখানে রয়েছে ৩৪টি গুহা। তাতে আছে হিন্দু, বৌদ্ধ ও জৈন ভাস্কর্য। পৃথিবীর সব চেয়ে রক-কাট (পাথর থেকে কাটা) মন্দির-চত্বর এই ইলোরা।

ইলোরার ১৬ নম্বর গুহাটি কৈলাশ গুহা নামে প্রসিদ্ধ। এটা একটা দ্বিতল কাঠামো। দর্শনার্থীদের সিঁড়ি ভেঙে বা র‍্যাম্প দিয়ে হেঁটে দোতলায় পৌঁছোতে হয়। ওই আধিকারিক বলেন, যদিও সিঁড়ি বা র‍্যাম্প রয়েছে তবুও দর্শনার্থীদের সুবিধার জন্য এখানেই বসছে লিফ্‌ট। এই গুহার দু’ দিকেই ছোটো ছোটো দু’টি লিফ্‌ট বসানো হচ্ছে।

আধিকারিক বলেন, “এই লিফ্‌ট বসানোর জন্য কোনো নির্মাণকাজের প্রয়োজন নেই। ৯ বর্গফুট আয়তনের লিফ্‌ট বসছে। একজন মানুষ হুইলচেয়ারে চেপে যাতে উপরে সহজেই যেতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা।”

লিফ্‌ট বসে গেলে ইলোরাই হবে ভারতের প্রথম বিশ্ব ঐতিহ্য স্থল যেখানে লিফ্‌ট-এর ব্যবস্থা থাকবে।

আরও পড়তে পারেন

পূর্ব উপকূলের অল্প-চেনা সৈকত: মাদকতায় ভরা অপরূপা বাগদা

পূর্ব উপকূলের অল্প-চেনা সৈকত: সূর্যলঙ্কা

পুজোয় অদূরে ১ / ঘাটশিলা

গোয়ার জলপ্রপাত এবং তার সন্নিহিত অঞ্চলে সঠিক পর্যটন-পরিকাঠামো গড়ে তোলার উদ্যোগ

ভোপাল-জব্বলপুর জনশতাব্দীতেও ভিস্টাডোম, কোন কোন ট্রেনে পেতে পারেন এই কোচ

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.