টালা ব্রিজ চালু হলেও বড়ো গাড়ি এখনই চলবে না

কলকাতা: পুজোর আগে টালা সেতু চালু হয়ে যাওয়া যে উত্তর কলকাতার বাসিন্দাদের কাছে একটা বড়ো স্বস্তির খবর তা বলাই বাহুল্য। তবে পুজো না মেটা পর্যন্ত সেতুতে বড়ো গাড়ি চলবে না বলে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার সন্ধ্যা ছ’টার একটু আগে টালা সেতুর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, যানবাহন চলাচলের জন্য বিপজ্জনক হয়ে পড়ায় ২০১৯ সালে পুজোর ঠিক আগে বন্ধ করে দেওয়া হয়েছিল টালা সেতু। তার পর পুরোনো সেতু ভাঙার কাজ শুরু হয়। নতুন সেতু নির্মাণের কাজ চালু হয় ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে।

বৃহস্পতিবার সেই সেতু উদ্বোধন করে মমতা বলেন, ‘‘সেতু গড়ার আগে পুরোনো সেতু ভাঙতে হয়েছে আমাদের। তার জন্য চার মাস সময় নিয়েছে রেল। তার পরেও অনেক তাড়াতাড়িই কাজটা শেষ হয়ে গিয়েছে। এটা ঠিক যে, কোভিডের জন্যেও আমাদের কিছু সমস্যা হয়েছে।’’

এই সেতু খুলে যাওয়ায় বরাহনগর বা সিঁথির মোড় থেকে উত্তর কলকাতায় আসতে এখন আর বেলগাছিয়া ব্রিজের যানজট পেরোতে হবে না। পুজোর আগে টালা সেতু খুলে যাওয়ার ফলে যানজটের ভোগান্তি কমবে বলেই মনে করা হচ্ছে। মমতা জানান, আগের সেতুর চেয়ে নতুন সেতু অনেক চওড়া। দু’লেনের জায়গায় নতুন সেতুটি চার লেনের করা হয়েছে।

তবে প্রথম দিকে সেতুতে যানবাহন চলাচলের ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা রয়েছে বলে জানান মমতা। তিনি বলেন, ‘‘সেতুতে এখনও বড়ো গাড়ি চলবে না। ছোটো গাড়িই চলবে। আগামী কয়েক দিনের জন্য। সিস্টেম মেনটেন করার জন্য।” মনে করা হচ্ছে, পুজোর যান নিয়ন্ত্রণের বিষয়টি মিটে গেলে এই সেতু দিয়ে বাস চলাচলের অনুমতি দিয়ে দেওয়া হবে।

আরও পড়তে পারেন

চোখধাঁধানো স্থাপত্যের প্রাসাদ: লক্ষ্মীবিলাস প্রাসাদ, বডোদরা

চোখধাঁধানো স্থাপত্যের প্রাসাদ: উজ্জয়ন্ত প্রাসাদ, আগরতলা

চোখধাঁধানো স্থাপত্যের প্রাসাদ: মাইসোর প্যালেস 

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.