sevoke kali temple

উত্তরবঙ্গের তিন মন্দির নিয়ে পর্যটন সার্কিট গড়ছে পশ্চিমবঙ্গ

ভ্রমণঅনলাইন ডেস্ক: উত্তরবঙ্গে একটি নতুন পর্যটন সার্কিট তৈরি করার পরিকল্পনা করেছে পশ্চিমবঙ্গ পর্যটন। জানা গিয়েছে, এই সার্কিটে থাকছে উত্তরবঙ্গের তিনটি বিখ্যাত মন্দির। আশা করা যাচ্ছে যে এই পরিকল্পনার ফলে তীর্থযাত্রী পর্যটকের সংখ্যা বাড়বে।

এই পর্যটন সার্কিটে থাকছে তিনটি মন্দির — ভ্রামরীদেবী মন্দির, সেবক কালীবাড়ি এবং দেবী চৌধুরানী মন্দির। সূত্র মারফত জানা গিয়েছে, ভ্রামরীদেবী মন্দিরের পরিকাঠামো উন্নত করার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। জলপাইগুড়ি থেকে ১৮ কিলোমিটার দূরে, বৈকুন্ঠপুর জঙ্গলের কাছে বোদাগঞ্জ অঞ্চলে রয়েছে এই মন্দির। এ ছাড়া শিলিগুড়ি থেকে ২৫ কিমি দূরে সেবক কালীবাড়িটিরও সংস্কার করা হচ্ছে। এবং আগামী কয়েক মাসের মধ্যে দেবী চৌধুরানী মন্দিরের নির্মাণকাজও শেষ হয়ে যাবে।

bhramari debi temple
ভ্রামরীদেবী মন্দির।

পশ্চিমবঙ্গ সরকারের ধারণা, সাফারি পার্ক এবং গজলডোবা ট্যুরিজম হাবের কাছাকাছি হওয়ায় এই তিনটি মন্দিরে পর্যটক সমাগম যথেষ্ট বাড়বে। অন্যান্য দ্রষ্টব্য স্থানের সঙ্গে এই মন্দিরগুলিও পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে।

পর্যটন সংক্রান্ত রিপোর্ট থেকে জানা যায়, ভারতের ৬০ শতাংশ পর্যটনকেন্দ্রের সঙ্গে কোনো না কোনো ভাবে ধর্মীয় কারণ জুড়ে আছে । তাই রাজ্য সরকারের ধারণা, পশ্চিমবঙ্গে পর্যটনের উন্নয়নে উত্তরবঙ্গের এই মন্দির সার্কিট যথেষ্ট সহায়তা করবে। রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব সম্প্রতি ভ্রামরীদেবী মন্দিরে বিভিন্ন সুযোগসুবিধার উদ্বোধন করেছেন।

আরও পড়ুন শিরডি দর্শন সেরে বেরিয়ে পড়ুন চার দিনের শৈলশহর ভ্রমণে

উত্তরবঙ্গ এমনিতেই পাহাড়, জঙ্গল, চা বাগান এবং কাঞ্চনজঙ্ঘার জন্য বিখ্যাত। এ বার এই মন্দির সার্কিট পর্যটনের এক নতুন দিক খুলে দেবে এবং একই ট্যুরে পাহাড়, জঙ্গল, চা বাগান দেখার পাশাপাশি মন্দির দর্শনও হয়ে যাবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *