সব থেকে দ্রুতগতির ট্রেনের বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু

ভ্রমণঅনলাইনডেস্ক: ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ উঠতে পারে ১৬০ কিমি। এ হেন বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু হল।

বৃহস্পতিবার দিল্লি-কাটরা বন্দে ভারত এক্সপ্রেসের আনুষ্ঠানিক যাত্রার সূচনা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং রেলমন্ত্রী পীযূষ গোয়েল। দিল্লি থেকে কাটরার পথ সাধারণত ১২ ঘণ্টার, কিন্তু এই ট্রেনে সময় লাগবে মাত্র ৮ ঘণ্টা। পরীক্ষামূলক যাত্রায় বন্দে ভারত এক্সপ্রেসের গতি ছিল প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার। তবে যাত্রী নিয়ে এই ট্রেন ছুটবে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে।

আরও পড়ুন উপভোগ করুন অক্টোবর, উৎসবের মাস

বন্দে ভারত এক্সপ্রেস প্রথম আনা হয় দিল্লি-বারাণসী রুটে। এটা দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস। রেল মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২২ সালের মধ্যে মোট ৪০টি বন্দে ভারত এক্সপ্রেস শুরু করার পরিকল্পনা রয়েছে।

এ দিন রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, “২০২২-এর ১৫ আগস্টের মধ্যে রেলের সাহায্যে কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত সংযুক্ত করার লক্ষ্যমাত্র দেওয়া হয়েছে।” কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “আমি গর্বিত যে এই ‘মেড ইন ইন্ডিয়া’ ট্রেনটি আজ এখান থেকে তার যাত্রা শুরু করছে।”

এই ট্রেনে রয়েছে ১৬টি কোচ। প্রতিটি কোচেই থাকবে প্রতিবন্ধী সহায়ক টয়লেটের ব্যবস্থা। প্রতিটি কোচেই রাখা হয়েছে পৃথক প্যান্ট্রিকার। রয়েছে সিসিটিভির নজরদারির ব্যবস্থা। এ ছাড়াও দু’টি ড্রাইভার কার, দু’টি এক্সিকিউটিভ চেয়ার কার এবং ১২টি চেয়ার কার কোচ থাকবে। এই ট্রেনের প্রতিটি কোচে থাকা এলইডি স্ক্রিনে পরবর্তী স্টেশনের নাম আর স্টপেজ সম্পর্কে তথ্য জানিয়ে দেওয়া হবে।

ট্রেনটি মঙ্গলবার বাদে রোজ নয়াদিল্লি থেকে সকাল ছ’টায় যাত্রা শুরু করে কাটরা পৌঁছোবে দুপুর দুটোয়। ফিরতি ট্রেনটি বিকেল ৩টেয় কাটরা থেকে যাত্রা শুরু করে নয়াদিল্লি ফিরবে রাত ১১টায়।

 

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *