পুজোর মুখে সুখবর! ভূটানে বেড়াতে গেলে লাগবে না বাড়তি টাকা

থিম্পু:  পুজোর আগেই ভুটানের তরফে এল সুখবর। সমস্ত জটিলতার অবসান ঘটিয়ে ভূটান জানিয়ে দিয়েছে যে, ভারতীয় পর্যটকদের ড্রাগনের দেশে বেড়ানোর জন্য কোনো বাড়তি টাকা গুনতে হবে না। এমনকি, এন্ট্রি পাশের জন্যেও লাগবে না কোনো টাকা।

ভুটানের ভারতীয় অভিবাসন দফতরের পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই মত বদলের কথা জানানো হয়েছে। ভারতীয় নির্বাচন কমিশনের দেওয়া এপিক কার্ড অথবা পাসপোর্ট দেখালেই প্রবেশ করা যাবে ভুটানে।

কোভিডের আতঙ্ক কাটিয়ে ভারতীয়দের জন্য প্রায় দু’ বছরেরও বেশি সময় পর আগামী ২৩ সেপ্টেম্বর থেকে খুলছে ভূটানের দ্বার। কিছু দিন আগেই সে দেশের বিদেশ ও অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল যে, ভারতীয়দের যেতে হলে প্রতি রাতের জন্যে মাথাপিছু ১২০০ টাকা করে ‘সাসটেনেবল ডেভেলপমেন্ট ফি’ (Sustainable Development Fee) গুনতে হবে। তাতে তীব্র প্রতিক্রিয়া দেখা যায় ভারতীয় পর্যটন সংস্থাগুলির মধ্যে।

মঙ্গলবার জয়গাঁ ডেভেলপমেন্ট অথরিটি ও জয়গাঁ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের কর্তাদের সঙ্গে ফুন্টসোলিংয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকে মিলিত হন ভূটানের আধিকারিকরা। ওই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়, জয়গাঁ ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা-সহ সরকারি আধিকারিকদের।

তবে ওই বৈঠকের আগেই বাড়তি টাকা নিয়ে ভূটান মত বদল করেছে। এই প্রসঙ্গেই হিমালয়ান হসপিটালিটি ডেভেলপমেন্ট অ্যান্ড ট্যুরিজম নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যাল বলেন, ”দেরিতে হলেও ভূটান যে নিজেদের সিদ্ধান্ত বদলছে, তাতে আমরা খুশি।”

আরও পড়তে পারেন

দুর্গা পার্বণ: আজও ভিয়েন বসিয়ে হরেক রকম মিষ্টি তৈরি হয় চুঁচড়ার আঢ্যবাড়ির দুর্গাপুজোয়

পুজোয় সারা রাত চলবে মেট্রো, জেনে নিন সময়সূচি

তিন দিনের মধ্যে বর্ষা বিদায় শুরু, পুজোয় উত্তর ভারতে দুুর্দান্ত আবহাওয়া থাকার সম্ভাবনা

এ বার পুজোয় ঠাকুর দেখুন পরিবহণ দফতরের বিশেষ প্যাকেজে

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.