১৭ মাস পর টয় ট্রেন ছুটল এনজেপি থেকে দার্জিলিং, খুশির হাওয়া পর্যটন মহলে

ভ্রমণঅনলাইন ডেস্ক: নিউজলপাইগুড়ি (এনজেপি) থেকে দার্জিলিং পর্যন্ত ফের যাত্রা শুরু হল টয় ট্রেনের। করোনাভাইরাস অতিমারির ধাক্কা সামলে ওই দীর্ঘ পাহাড়ি পথে ফের ছুটল টয় ট্রেন। ২০২০-এর ২২ মার্চ থেকে এই পরিষেবা বন্ধ ছিল।

বুধবার এনজেপি-তে যাত্রার সূচনা করেন উত্তর পূর্ব সীমান্ত রেলের কাটিহারের ডিআরএম শুভেন্দুকুমার চৌধুরী। একই ভাবে দার্জিলিং থেকে টয় ট্রেন যাত্রার সূচনা করেন দার্জিলিঙের স্টেশন ম্যানেজার সুমন প্রধান। আগামী দিনে পরিষেবা আরও ভাল করার কথা ঘোষণা করেন ডিআরএম। একই সঙ্গে দীর্ঘ ৩০ বছর পর টয় ট্রেনে চালু হচ্ছে পার্সেল ভ্যানও।

তবে এনজেপি-দার্জিলিং পরিষেবা বন্ধ থাকলেও ঘুম-দার্জিলিং পরিষেবা চলত মাঝেমধ্যেই। চলতি মাসের ১৬ তারিখ দার্জিলিং থেকে ঘুমের মধ্যে টয় ট্রেন পরিষেবা নতুন করে শুরু হয়।

তরাই, ডুয়ার্স, দার্জিলিং পাহা়ড়ের অন্যতম আকর্ষণ ওয়ার্ল্ড হেরিটেজ তকমা পাওয়া এই টয় ট্রেন। দীর্ঘ দিন ধরেই দেশ-বিদেশের পর্যটকরা দার্জিলিংয়ে ছুটে আসেন মূলত কাঞ্চনজঙ্ঘা দেখতে ও টয় ট্রেনে চড়ে পাহাড়ের মনোরম দৃশ্য উপভোগ করতে। এই পরিষেবা চালু হওয়ায় খুশির হাওয়া পর্যটন মহলে।

চালু হচ্ছে ‘জঙ্গল টি সাফারি’

অন্য দিকে, পর্যটকদের জন্য আগামী ৩০ অগস্ট থেকে চালু হচ্ছে এনজেপি-রংটং স্পেশাল ‘জঙ্গল টি সাফারি’। ডিআরএম জানিয়েছেন, মাথাপিছু ভাড়া আপাতত এক হাজার টাকা ধার্য করা হয়েছে। চলন্ত ট্রেনে যাত্রীদের চায়ের স্বাদ করানো হবে।

এর পাশাপাশি জয়রাইডের সংখ্যাও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দার্জিলিং ও ঘুমের মধ্যে এখন থেকে চলবে মোট ১২টি জয়রাইড ট্রেন।

সূত্র: খবর অনলাইন

আরও পড়তে পারেন

টিকার পুরো ডোজ নেওয়া থাকলে ভ্রমণে আরটি-পিসিআর রিপোর্ট নয়, কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের চিঠি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.