ভ্রমণের খবর

পর্যটক টানতে মালদার সাগরদিঘি ঘিরে বিশেষ পরিকল্পনা জেলা প্রশাসনের

sagardighi

মালদা: এশিয়ার সর্ব বৃহৎ কৃত্রিম মৎস্য প্রজনন কেন্দ্র রয়েছে মালদা জেলায়। সেই সাগরদিঘিতে আরও বেশি পর্যটক টানতে বিশেষ পরিকল্পনা নিয়েছিল জেলা প্রশাসন। একটি ইকো-ট্যুরিজম পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই পার্কের কাজ এখন শেষের দিকে। আগামী বছরের শুরুতেই সেই পার্ক তৈরির কাজ শেষ হয়ে যাবে বলে জানানো হয়েছে।

সাগরদিঘিতে জলাশয়ের পাশে উঁচু জায়গায় বাগান তৈরি হয়েছে৷ বৃক্ষরোপণের পাশাপাশি বসার জায়গাও তৈরি করা হয়েছে৷ গোটা এলাকায় আলোর ব্যবস্থা করা হয়েছে৷ জেলাশাসক কৌশিক ভট্টাচার্য জানান, সাগরদিঘিতে মৎস্য দফতরের কিছু কটেজ রয়েছে। অব্যবহৃত সেই কটেজগুলিকে তাঁরা পর্যটকদের থাকার জায়গা হিসেবে ব্যবহার করতে চান। এ ছাড়াও এখানে ওয়াচ টাওয়ার নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছে। মৎস্য দফতরের অনুমতি পেলে তাঁরা সেখানে পর্যটকদের মাছ ধরার ব্যবস্থাও করে দেবেন।

আরও পড়ুন আসন্ন পর্যটন প্রকল্পগুলিকে নিয়ে রিপোর্ট তৈরি করল রাজ্য

শীতকালেও সাগরদিঘির বিশেষ আকর্ষণ রয়েছে। বিশ্বের বিভিন্ন শীতপ্রধান দেশ থেকে অসংখ্য পরিযায়ী পাখি আসে এই সাগরদিঘিতে৷ এ বারও সেখানে আস্তানা গড়তে শুরু করেছে পরিযায়ী পাখির দল। স্বাভাবিক ভাবেই ইকোপার্কে উপচে পড়বে পক্ষীপ্রেমীদের ভিড়, এমনই আশা প্রশাসনের।

Booking.com

Leave a Comment

Your email address will not be published.

You may also like