লিঙ্গরাজ মন্দিরের দরজা খুলে গেল ১ সেপ্টেম্বর থেকে

খবরঅনলাইন ডেস্ক: ভুবনেশ্বরের লিঙ্গরাজ মন্দিরের দরজা ১ সেপ্টেম্বর থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হল। কোভিড স্বাস্থ্যবিধি ও মন্দির কর্তৃপক্ষের নির্দেশ মেনে ভারতের অন্যতম প্রসিদ্ধ ও জনপ্রিয় এই মন্দিরে দর্শনার্থীরা ঢুকতে পারবেন। মন্দির কর্তৃপক্ষই এই খবর দিয়েছে।

শ্রী লিঙ্গরাজ টেম্পল ট্রাস্ট যে নির্দেশ জারি করেছে, সে অনুযায়ী যাঁদের কোভিড টিকার দু’টো ডোজই নেওয়া হয়ে গিয়েছে, একমাত্র তাঁরাই মন্দিরে প্রবেশাধিকার পাচ্ছেন। তবে পুণ্যার্থীরা গর্ভগৃহে ঢোকার অনুমতি দেওয়া হচ্ছে না।

আপাতত ১০০ জন পুণ্যার্থীকে মন্দিরকর্মীরা মন্দিরে ঢোকার অনুমতি দিচ্ছেন। লায়ন্স গেট দিয়ে তাঁরা ঢুকছেন। কোনো রকম প্রসাদ বা অন্য কিছু তাঁরা দিতে পাচ্ছেন না। মন্দিরের সেবায়েতদের বলে দেওয়া হয়েছে, তাঁরা যেন পুণ্যার্থীদের কাছ থেকে কোনো কিছু গ্রহণ না করেন। পুণ্যার্থীরা শুধুমাত্র বিগ্রহ দর্শন করতে পাচ্ছেন।

এ ছাড়াও সেবায়েতদের জন্যও কিছু স্বাস্থ্যবিধি তৈরি করা হয়েছে। তাঁদের কাছেও পূর্ণ টিকাকরণের সার্টিফিকেট থাকতে হবে অথবা আরটি–পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। সব সময় তাঁদের মাস্ক পরে থাকতে হবে।

দর্শনের জন্য যে সব পুণ্যার্থী আসছেন তাঁদেরও মাস্ক পরা এবং শারীরিক দূরত্ববিধি মেনে চলা বাধ্যতামূলক। মন্দিরের প্রবেশফটকে থার্মাল স্ক্রিনিং করা হবে।

লিঙ্গরাজ মন্দির খ্রিস্টীয় ১১ শতকে নির্মিত। বর্তমানে এই মন্দিরের অবস্থা কেমন তা বুঝতে ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই, ASI) এবং ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশন থেকে একটি পরিদর্শক দল গত সপ্তাহে এখানে এসেছিলেন।

আরও পড়তে পারেন

খুলে গেল মেঘালয়ের দরজা, চলুন শিলং, চেরাপুঞ্জি বা মওলিননং

দার্জিলিং-এর টয় ট্রেনে চেপে চলুন জঙ্গল টি সাফারিতে

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.