চলুন ভারতের মন্দিরনগরী একাম্রক্ষেত্র ভুবনেশ্বরে

ভ্রমণ অনলাইনডেস্ক: ভুবনেশ্বরকে ভারতের মন্দিরনগরী বলা হয়। কারণ এই শহরে রয়েছে অন্তত পাঁচশোটি মন্দির। ষষ্ঠ থেকে একাদশ শতরের মধ্যে তৈরি হওয়া এই মন্দিরগুলি ভুবনেশ্বরকে এক অতুলনীয় শহর করে তুলেছে।

ভুবনেশ্বরের একটা অনন্য জায়গা হল একাম্র ক্ষেত্র। এখানের অনন্য স্থাপত্য মানুষের মনে বড়ো একটা জায়গা করে নিয়েছে। এমনকি একে বিশ্ব হেরিটেজের তকমা দেওয়ারও চিন্তাভাবনা করছে ইউনেস্কো।

একাম্রক্ষেত্র একটি মন্দির কমপ্লেক্স। এর মধ্যে ষষ্ঠ শতকের অসংখ্য মন্দির রয়েছে, যার মধ্যে সব থেকে বড়ো মন্দিরটি হল লিঙ্গরাজ মন্দির। এ ছাড়াও এখানে রয়েছে নিশাগণেশ (গণেশ, কার্তিক ও পার্বতীর মন্দির, মুক্তেশ্বর মন্দির, রাজারানি মন্দির, অনন্ত বাসুদেব মন্দির। তবে সব থেকে চমকপ্রদ তথ্য হল যে এই একাম্রক্ষেত্রের মধ্যে ৭০টি মন্দির রয়েছে। প্রতি বছর লক্ষাধিক পর্যটক এই মন্দির কমপ্লেক্সে ঘুরে যান।

লিঙ্গরাজ মন্দির

লিঙ্গরাজ থেকে সামান্য কিছুটা দূরে বিন্দু সরোবর। আর এই বিন্দু সরোবরের পুব পাড়ে ত্রয়োদশ শতকে তৈরি অনন্ত বাসুদেব মন্দির। ভুবনেশ্বর থেকে পুরী যাওয়ার পথের ধারে লিঙ্গরাজ মন্দির থেকে কিলোমিটার দেড়েক দূরে কেদার- গৌরী প্রস্রবণের পাড়ে ১০ শতকের কারুকার্যমণ্ডিত মুক্তেশ্বর মন্দির। এই মন্দিরের উত্তর-পশ্চিমে ১১ শতকের অসম্পূর্ণ সিদ্ধেশ্বর মন্দির।

মুক্তেশ্বর মন্দিরের বিপরীতে বিশাল বটগাছের নীচে পরশুরামেশ্বর মন্দির। এখান থেকে ৫০ মিটার দক্ষিণে বিধ্বস্ত স্বর্ণজলেশ্বর মন্দির। অদূরে কোটিতীর্থ পুষ্করিণী। লিঙ্গরাজ মন্দির থেকে কিলোমিটার খানেক এবং মুক্তেশ্বর মন্দির থেকেও কিলোমিটার খানেক দূরে ৬ শতকের কেদার গৌরী মন্দির। লিঙ্গরাজ মন্দির থেকে ২ কিমি এবং মুক্তেশ্বর মন্দির ৬৫০ মিটার দূরে ১১ শতকের রাজা-রানি মন্দির।

ওড়িশার ইতিহাস এবং সাংস্কৃতিক পরিচয়ের ক্ষেত্রে এক বিশাল ভূমিকা পালন করছে এই মন্দিরগুলি। আর ঠিক এই কারণেই ভারতের মন্দিরনগরী হিসেবে বড়ো খ্যাতি অর্জন করেছে ভুবনেশ্বর।

রাজারানি মন্দির

কী ভাবে যাবেন

ভারতের বড়ো শহরগুলির সঙ্গে ভুবনেশ্বর ট্রেন ও বিমানপথে যুক্ত। হাওড়া থেকে ভুবনেশ্বর যাওয়ার দিনে-রাতে বেশ কয়েকটা ট্রেন আছে। ট্রেনের বিস্তারিত সময়ের জন্য দেখে নিন erail.in। সড়কপথে কলকাতা থেকে ভুবনেশ্বরের দূরত্ব ৪৪৩ কিমি। গাড়িতে যেতে সময় লাগে ঘণ্টা নয়েক। কলকাতা থেকে বাসেও ভুবনেশ্বর যেতে পারেন।

কোথায় থাকবেন

ভুবনেশ্বরে থাকার জন্য রয়েছে ওড়িশা পর্যটনের পান্থনিবাস। অনলাইন বুকিং করুন www.panthanivas.com। এ ছাড়াও স্টেশনের কাছে এবং গোটা শহর জুড়েই প্রচুর বেসরকারি হোটেল আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *