tejas express

৪ অক্টোবর চালু হচ্ছে আইআরসিটিসি-এর প্রথম নিজস্ব ট্রেন তেজস এক্সপ্রেস

ভ্রমণঅনলাইনডেস্ক: ভারতীয় রেলের রাষ্ট্রায়ত্ত সংস্থা আইআরসিটিসি-এর অধীনে, প্রথম নিজস্ব প্রকল্প ‘তেজস এক্সপ্রেস’ ৪ অক্টোবর চালু হতে চলেছে।  ভারতের সব ট্রেনই ভারতীয় রেলের অধীনে চলে। এই ‘তেজস’ হল আইআরসিটিসি-এর অধীনে ভারতের সর্বপ্রথম নিজস্ব ট্রেন।

প্রথম দিন অর্থাৎ ৪ অক্টোবর ট্রেনটি দিল্লি থেকে লখনৌ পর্যন্ত যাবে। মঙ্গলবার ছাড়া এই ট্রেন সপ্তাহের বাকি ৬ দিন চলবে। এই ট্রেনে বিমানের মতোই পরিষেবা পাওয়া যাবে এবং এই ট্রেনযাত্রা যাত্রীদের স্মরণীয় হয়ে থাকবে।

আরও পড়ুন স্বল্পচেনা উত্তরবঙ্গ: রূপসী ডুয়ার্সের স্বর্গ সুন্দরী লেপচখা

এটি অনুমান করা যায় যে এই ট্রেনটি ক’দিন পরে পুরোপুরি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। সূত্রের খবর, এই ট্রেনের টিকিট যাত্রার ১৫ দিন আগে কাটতে হবে।

বিমানের মতোই তেজস এক্সপ্রেসে থাকবে ‘ডায়নামিক ফেয়ার’ কাঠামো। অর্থাৎ চাহিদা যত বাড়বে, টিকিটের দাম তত বাড়বে। সামান্য খরচের বিনিময়ে এক্সিকিউটিভ ক্লাসের যাত্রীরা স্টেশনে লাউঞ্জের সুবিধা পাবেন। বিমানবন্দরের মতোই এই লাউঞ্জগুলিতে থাকবে আধুনিক সুযোগসুবিধা। এই লাউঞ্জে যাত্রীরা অফিসিয়াল মিটিং-এর ব্যাবস্থাও করতে পারেন।

এই ট্রেনে থাকবে ভারতীয় রেলের অধীনস্থ ট্রেন ড্রাইভার, গার্ড ও আরপিএফ এবং আইআরসিটিসি-এর অধীনস্থ টিকিট পরীক্ষক, হাউস কিপিং এবং ক্যাটারিং কর্মী।

এই ট্রেন পুরোপুরি বেসরকারি কোনো সংস্থার হাতে তুলে দেওয়ার জন্য আইআরসিটিসি খুব শীঘ্রই টেন্ডার ডাকতে পারে।

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.