ভ্রমণের খবর

ভ্রমণের শ্রেষ্ঠ দেশ: ২০১৯-এ শিরোপা স্পেনকে

spain costa del sol

ভ্রমণঅনলাইনডেস্ক: বিদেশে বেড়াতে যাবেন? কোন দেশে যাবেন ভাবছেন? ৩০০০ মাইল জুড়ে সমুদ্রসৈকত, ৪৮টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এবং ভ্রমণের নিরিখে পৃথিবীর শ্রেষ্ঠ দেশ যেটি সেখানে গেলে কেমন হয়?

হ্যাঁ, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এ বছর ভ্রমণের পক্ষে শ্রেষ্ঠ দেশ হিসেবে স্পেনকেই নির্বাচিত করেছে। দ্বিতীয় স্থানে আছে তার প্রতিবেশী দেশ ফ্রান্স। স্পেন অবশ্য গত বছরেও প্রথম স্থানে ছিল।

আরও পড়ুন ৪ অক্টোবর চালু হচ্ছে আইআরসিটিসি-এর প্রথম নিজস্ব ট্রেন তেজস এক্সপ্রেস

বার্সেলোনা, লা সাগ্রাদা ফ্যামিলিয়া ব্যাসিলিকা, মাদ্রিদ এবং তার বিখ্যাত প্রাদো আর্ট মিউজিয়াম, সুন্দর সুন্দর সৈকতে ভরা কোস্তা দেল সোল ইত্যাদি বিখ্যাত জায়গা যে দেশে আছে, সেই দেশ যে ভ্রমণের শ্রেষ্ঠ দেশ হিসেবে আবার নির্বাচিত হবে, তাতে আর আশ্চর্য কী!

কিন্তু ভ্রমণকারীদের যেটা অবাক করছে তা হল জার্মানির উত্থান। মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান আর ব্রিটিশ যুক্তরাজ্যকে পিছনে ফেলে জার্মানি উঠে এসেছে তৃতীয় স্থানে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে গন্তব্যের শ্রেষ্ঠত্ব নির্ধারণ করা হয় ভ্রমণ প্রস্তুতির নিরিখে। এই নির্বাচনে যে ৯০টি বিষয় রয়েছে তার মধ্যে আছে পরিকাঠামো, নিরাপত্তা, সংস্কৃতি, থাকার জায়গা ইত্যাদি। দেখা হয়, পর্যটক যে টাকা খরচ করছেন, তার বিনিময়ে উপযুক্ত পরিষেবা পাচ্ছেন কিনা।

মার্কিন যুক্তরাষ্ট্র আর জাপান তাদের জায়গা ধরে রেখে প্রথম পাঁচের মধ্যেই আছে। ব্রিটিশ যুক্তরাজ্য পঞ্চম স্থান থেকে ষষ্ঠ স্থানে চলে গিয়েছে। প্রথম দশের শেষ চারটি স্থানে আছে অস্ট্রেলিয়া (সপ্তম), ইতালি (অষ্টম), কানাডা (নবম) এবং সুইৎজারল্যান্ড (দশম)।

বিশ্বভ্রমণের সব চেয়ে নিরাপদ গন্তব্যদেশ হিসেবে নির্বাচিত হয়েছে যথাক্রমে ফিনল্যান্ড, আইসল্যান্ড ও ওমান।

১৪০টি দেশকে নিয়ে এই নির্বাচন হয়েছিল। তালিকার সব চেয়ে নীচের দেশটির নাম ইয়েমেন।

Leave a Comment

Your email address will not be published.

You may also like