ভ্রমণের খবর

অনলাইনে কাটলে পর্যটকেরা কুতুব মিনারের টিকিটে পাবেন ছাড়

qutub minar

ভ্রমণঅনলাইনডেস্ক: কুতুব মিনারে নৈশ পর্যটন আরও জনপ্রিয় করতে এবং টিকিট কাউন্টারে ভিড় এড়াতে টিকিটের মূল্যে ছাড় তথা ডিসকাউন্টের  ব্যবস্থা করতে চলেছে সংস্কৃতি মন্ত্রক। তবে শুধু অনলাইন টিকিটের ক্ষেত্রেই থাকবে এই সুবিধা অথবা মোবাইল ফোনে কিউআর কোড স্ক্যান করে মিলবে এই সুবিধা।

asi.payyoumoney.com নামক অনলাইন সাইট থেকে টিকিট বুক করা যাবে। সুত্রের খবর, দিল্লিতে আরও যে সব মিনার আছে সে গুলিতেও টিকিটে ছাড় দেওয়ার ব্যবস্থা করবে মন্ত্রকবে। কুতুব মিনারের টিকিটের জন্য ভারতীয়দের ৪০ টাকার বদলে ৩৫ টাকা দিতে হবে এবং বিদেশিদের দিতে হবে ৬০০ টাকা, আগের তুলনায় ৫০ টাকা কম।

আরও পড়ুন ৪ অক্টোবর চালু হচ্ছে আইআরসিটিসি-এর প্রথম নিজস্ব ট্রেন তেজস এক্সপ্রেস

রাত ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত কুতুব মিনারকে আকর্ষণীয় করে তোলার জন্য  গোটা চত্বর এলইডি আলো দিয়ে সাজানো হয়েছে যার জন্য খরচ হয়েছে ১৬৬১৫ টাকা। নৈশ পর্যটনের প্রসার ঘটাতে সরকারের খরচ হচ্ছে প্রায় চার কোটি টাকা।  

পর্যটকদের সুবিধার জন্য লাল কেল্লা, হুমায়ুন সমাধি এবং সফদরজং সমাধি সহ দিল্লির বিভিন্ন মিনার বন্ধের সময় বাড়িয়ে রাত ৯টা করা হয়েছে।

১১৯২ সালে কুতুবুদ্দিন আইবকের তৈরি এই মিনারটি  নানা ইতিহাসের সাক্ষী। ১৩৬৯ সালে মিনারটির উপরের অংশ বজ্রপাতে ধ্বংস হয়ে যায় এবং ফিরোজ শাহ তুঘলক এটি মেরামত করেন এবং আরও এক তলা বাড়ান। এই দীর্ঘ সময়ে এই মিনারটির অনেক ক্ষয়ক্ষতি হয়েছে, বিশেষ করে ভূমিকম্পে।

Booking.com

Leave a Comment

Your email address will not be published.

You may also like