shri ramayan express

নভেম্বরেই রামায়ণ সার্কিটে আরও দু’টি ট্রেন

ভ্রমণ অনলাইনডেস্ক: গত বছরের চারটি ট্যুর প্যাকেজের সাফল্যের পর রামায়ণ সার্কিটে নতুন করে আরও দু’টি রেল পরিষেবা চালু করতে চলেছে ভারতীয় রেল। এই বছর নভেম্বর মাস থেকেই এই ট্রেন দু’টি চালু করা হবে। ভারতীয় রেলের অধীনস্থ রাষ্ট্রায়ত্ত  সংস্থা আইআরসিটিসি-এর যে ‘ভারত দর্শন’ প্রকল্প আছে, তারই আওতায় এই দু’টি ট্রেন পরিচালনা করা হবে।

প্রথম ট্রেনটির নাম ‘শ্রীরামায়ণ যাত্রা’। এই ট্রেনটি ৩ নভেম্বর জয়পুর থেকে তার যাত্রা শুরু করবে। ট্রেনটি দিল্লি হয়ে যাবে। ইচ্ছা করলে যাত্রীরা শ্রীলঙ্কায় রামায়ণখ্যাত স্থানগুলিও যেতে পারেন। এটি ১৬ রাত ১৭ দিনের প্যাকেজ ও খরচ হবে মাথাপিছু ১৬০৬৫ টাকা।

আরও পড়ুন ঘুরে আসুন আরব সাগরের কোলে দমন

দ্বিতীয় ট্রেনটির নাম ‘রামায়ণ এক্সপ্রেস’। এই ট্রেনটি ১৮ নভেম্বর ইন্দৌর থেকে যাত্রা শুরু করবে। যাবে বারাণসী হয়ে। এই প্যাকেজটি হল ১৪ রাত ১৫ দিনের এবং এতে খরচা হবে মাথাপিছু ১৭৩২৫ টাকা (এসি থ্রি টায়ার) এবং ১৪১৭৫ টাকা (স্লিপার ক্লাস)।

‘শ্রীরামায়ণ যাত্রা’য় দেখা যাবে  অযোধ্যায় রামজন্মভূমি ও হনুমানগড়ি, নেপালের জনকপুরের ভরত মন্দির, বিহারের সীতামাঢ়ীর  সীতা মাতা মন্দির ও সীতা সমাহিত স্থল, বারাণসীর তুলসী মানস মন্দির ও সঙ্কটমোচন মন্দির, প্রয়াগে হনুমান মন্দির, ত্রিবেণী সঙ্গম ও ভরুদ্বাজ আশ্রম, চিত্রকূটে রামঘাট ও সতী অনসূয়া মন্দির, নাসিকে পঞ্চবটী, শ্রীঙ্গবরপুরে শ্রীঙ্গি ঋষি মন্দির, হাম্পিতে অঞ্জনাদ্রি পাহাড় ও হনুমানের জন্মস্থল, এবং রামেশ্বরমে জ্যোতির্লিঙ্গ শিব মন্দির।

‘রামায়ণ এক্সপ্রেস’ নিয়ে যাবে আবার অযোধ্যা, সীতামাঢ়ী, জনকপুর, বারাণসী, প্রয়াগরাজ, চিত্রকূট, নাসিক, হাম্পি, রামেশ্বরম ও মাদুরাই।

প্যাকেজের মধ্যে ধরা আছে রাতে থাকার খরচ, নিরামিষ খাওয়াদাওয়া, এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া, বিভিন্ন জায়গায় ঘোরার খরচ। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *