ভ্রমণের খবর

এ বার পুজোর মরশুমেই হিমালয়ে বরফ পেতে পারেন পর্যটকরা

snowfall in manali

ভ্রমণ অনলাইনডেস্ক: বার কি তাড়াতাড়ি শীত পড়তে চলেছে দেশে? বার কি পুজোর মরশুমেই হিমাচল, উত্তরাখণ্ডের জনপ্রিয় পর্যটক কেন্দ্রগুলিতে বরফের ছোঁয়া পেতে পারেন পর্যটকরা? এমনটা কিন্তু হওয়া খুব একটা অস্বাভাবিক নয়, কারণ বার আবহাওয়া কিছুটা অন্য রকম আচরণ করছে

আগস্টে দুবার তুষারপাতের ছোঁয়া পেয়ে গিয়েছে হিমাচল প্রদেশের একটা অংশ। পর্যটকদের কাছে অতি জনপ্রিয় রোটাং পাসে বরফ পড়া শুরু হয় মাঝঅক্টোবর থেকে। কিন্তু বার আগস্টেই দুবার বরফ পেয়ে গিয়েছে এই অঞ্চল। অন্য দিকে ভারী তুষারপাতে গাড়ি চলাচল প্রভাবিত হয়েছিল বারালাচা লাতে। গত ১৮ আগস্ট বরফ পড়েছে লাহুলস্পিতির কেলং শহরেও। যে কেলংয়ে নভেম্বরের আগে বরফের দেখা মেলে না, সেখানে এই তুষারপাতে স্তম্ভিত স্থানীয়রা।

আরও পড়ুন ঘুরে আসুন আরব সাগরের কোলে দমন

পিরপঞ্জাল এবং ধৌলাধার পাহাড়শ্রেণিতে ইতিমধ্যেই বেশ কয়েক বার বরফ পড়ে গিয়েছে। যদিও অনেক বরফই গলে গিয়েছে, কিন্তু সাধারণ মানুষ সন্দিহান, এই মরশুমে সম্ভবত তাড়াতাড়ি শীত পড়ার পাশাপাশি আরও বেশি বরফ পড়তে চলেছে।

কেলংয়ের বাসিন্দা শের সিং তন্ডুপ বলেন, “মাঝ অক্টোবরের আগে তুষারপাত হলে আমাদের খুব অসুবিধা। চাষাবাদে খুব ক্ষতি হয়ে যায়। কিন্তু বার আবহাওয়ার যা আচরণ, মনে হচ্ছে শীত বার তাড়াতাড়ি পড়বে।

আগস্টে বরফ পড়া মানেই যে অক্টোবরের আগে আরও বরফ পড়বে তা নয়। কিন্তু এই ধারাটি বজায় থাকলে আসন্ন পুজোর ভ্রমণে উত্তরাখণ্ডের কেদারবদরী বা হিমাচলের লাহুলস্পিতি কিন্নর কিংবা সিকিমের নাথুলাইয়োমেসামডাংয়ে পর্যটকরা যে বরফ পাবেন, সেই ব্যাপারে অনেকটাই আন্দাজ করা যায়

Booking.com

Leave a Comment

Your email address will not be published.

You may also like