নিষেধাজ্ঞা উঠে গেল, তারকেশ্বর মন্দিরের গর্ভগৃহে ঢুকতে পারছেন পুণ্যার্থীরা

ভ্রমণঅনলাইন ডেস্ক: পাঁচ মাস আগেই খুলে গিয়েছিল মন্দিরের দরজা। কিন্তু গর্ভগৃহে ঢোকার অনুমতি ছিল না পুণ্যার্থীদের। অবশেষে সেই নিষেধাজ্ঞাও উঠে গেল। শুক্রবার থেকে খুলে গেল তারকেশ্বর মন্দিরের গর্ভগৃহ। তবে কিছু বিধিনিষেধ বলবৎ থাকবে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। তাই গর্ভগৃহে প্রবেশের ক্ষেত্রে কিছু বিধি মানতে হবে পুণ্যার্থীদের। গর্ভগৃহে এক এক বারে সর্বাধিক ২০ জন পুণ্যার্থীকে ঢুকতে দেওয়া হবে। শুধুমাত্র ফুল, বেলপাতা, ও জল নিয়ে প্রবেশ করা যাবে। জ্বালানো যাবে না কোনো ধূপ বা মোমবাতি।

করোনা সংক্রমণের জেরে গত ১৮ মার্চ থেকে বন্ধ হয়ে গিয়েছিল তারকেশ্বর মন্দিরের দরজা। ফলে গাজনের মেলা, শ্রাবণী মেলা, কোনো কিছুই হয়নি। সরকারি বিধিনিষেধ মেনে ১ জুন থেকে বহু ধর্মীয় স্থানের দরজা খুলে দেওয়া হয়। কিন্তু তারকেশ্বর মন্দির ২৫ জুন মাত্র এক দিনের জন্য খুলেছিল। করোনা সংক্রমণ বাড়তে থাকায় মন্দিরের দরজা ফের বন্ধ হয়ে যায়।

এর পর ৩ সেপ্টেম্বর মন্দির খুললেও গর্ভগৃহে প্রবেশ নিষেধ ছিল। শুক্রবার থেকে সেই নিষেধাজ্ঞা উঠে গেল।

মাসখানেক পরেই শিবচতুর্দশী তথা শিবরাত্রি। এ রকম সময়ে মন্দিরের গর্ভগৃহ খুলে যাওয়ায় পুরোহিত থেকে ব্যবসায়ী খুশি সবাই। মন্দির কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সংশ্লিষ্ট সকলে। বর্তমান পরিস্থিতিতে প্রশাসনকে সব রকম ভাবে সহযোগিতা করার জন্য মোহন্ত মহারাজ আহ্বান জানিয়ছেন।   

ছবি: সৌজন্যে পশ্চিমবঙ্গ পর্যটন

আরও পড়ুন: এ বার ট্রেনেই চলুন দিঘা, ১৫ ফেব্রুয়ারি থেকে দৈনিক ট্রেন        

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *