কলকাতা থেকে জাহাজে গুয়াহাটি পৌঁছোনো যাবে বাংলাদেশের মধ্যে দিয়ে

ওয়েবডেস্ক: সব কিছু ঠিকঠাক চললে বাংলাদেশের মধ্যে দিয়ে কলকাতা থেকে জলপথে পৌঁছোনো যাবে গুয়াহাটি। সামনের বছর মার্চ থেকেই এই পরিষেবা শুরু হয়ে যেতে পারে।

উল্লেখ্য, বৃহস্পতিবার বাংলাদেশ এবং ভারতের মধ্যে একটি গুরুত্বপূর্ণ জলপথ চুক্তি হয়েছে। তার পরেই নতুন এই রুটে যাত্রীবাহী জাহাজ চালানোর ব্যাপারে আশাবাদী দুই দেশই।

কেন্দ্রীয় জাহাজ মন্ত্রকের এক আধিকারিক বলেছেন, কলকাতা থেকে জাহাজ প্রথমে হলদিয়া পৌঁছোবে। তার পর সুন্দরবনের মধ্যে দিয়ে বরিশালের রাস্তা ধরবে। বরিশাল থেকে ঢাকা গিয়ে, সেখান থেকে গুয়াহাটির জলপথ ধরবে এই জাহাজ।

জাহাজ মন্ত্রকের অন্তর্গত ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথোরিটি অফ ইন্ডিয়া (আইডব্লিউএআই) এই পরিষেবার দায়িত্বে থাকবে।

আইডব্লিউএআইয়ের চেয়ারম্যান প্রবীর পাণ্ডে বলেন, “ভারত এবং বাংলাদেশের চুক্তির ফলে দুই দেশের তিনটে নদীকে সংযুক্ত করা হবে।” এই চুক্তি অনুযায়ী গঙ্গা (বাংলাদেশে তার নাম পদ্মা), ব্রহ্মপুত্র এবং বাংলাদেশের যমুনাকে সংযুক্ত করা হবে। ২০১৯-এর ২৯ মার্চ এই রুট চালু করে দেওয়া যাবে বলে আশাবাদী তিনি। ক্রুজ সংস্থা ‘দ্য হেরিটেজ’ এই রুটে ক্রুজ জাহাজ চালানোর ব্যাপারে রাজি হয়েছে বলেও জানান তিনি।

বর্তমান কেন্দ্রীয় সরকার ক্রুজ পর্যটনের দিকে বেশি করে নজর দিচ্ছে। গত ২০ অক্টোবরই মুম্বই থেকে গোয়া পর্যন্ত লাক্সারি ক্রুজ জাহাজের সূচনা করেন কেন্দ্রীয় জাহাজ মন্ত্রী নীতিন গড়কড়ি এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস।

Leave a Reply