ভ্রমণের খবর

রাতে পাহাড়ি পথে ভ্রমণ নয়, পরামর্শ পূর্ব হিমালয়ের ট্যুর অপারেটরদের

eastern-himalaya-tour-operators-advise-to-avoid-night-travel

কলকাতা : সম্প্রতি ঘটে যাওয়া দুর্ঘটনা নাড়িয়ে দিয়েছে পাহাড়-পর্যটনে সুরক্ষার দিকটিকে। পাহাড়ে ভ্রমণের সময় কী করা উচিত, আর কী করা উচিত নয় সে সম্পর্কে পর্যটকদের সতর্ক করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যাপারে হোমস্টেগুলিকেও কাজে লাগানোর কথা ভাবা হচ্ছে।

গত সোমবার রাতে পশ্চিম সিকিমের তিনজেরবঙ্গিনে হাজার ফুট গভীর খাদে একটি গাড়ি পড়ে গিয়ে কলকাতার পাঁচ পর্যটক মারা যান। পুলিশ পরে জানায়, পর্যটকরা রাতে ভ্রমণ করছিলেন। গাড়ির চালক বাঁকের মুখে একটি গাড়িকে ওভারটেক করতে গেলে গাড়িটি খাদে পড়ে জায়।

ইস্টার্ন হিমালয় ট্রাভেল অ্যান্ড ট্যুর অপারেটর্স অ্যাসোসিয়েশনের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট তুষার ঘোষ বলেন, দুর্ঘটনা আটকানোর জন্য সব রকম ব্যবস্থা সম্পর্কে সকলে সজাগ থাকুন। অনেকেরই রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জনের ইচ্ছা থাকে। অনেকে রাত্রে পাহাড়ের পথে যাত্রা করেন। এই ব্যাপারটা খুবই বিপজ্জনক। এখন পাহাড়ের আনাচেকানাচে প্রচুর হোমস্টে হয়েছে। অতএব রাত কাটানোর কোনো  অসুবিধা নেই। সুতরাং ঝুঁকি নিয়ে রাতে পাহাড়ি পথে ভ্রমণ না করাই ভালো।

অনেক পর্যটক থাকেন যাঁরা কোনো পর্যটন সংস্থার মারফত আসেন না। তাঁরা নিজেদের মতো করে ঘুরতে পছন্দ করেন। সে ক্ষেত্রে সতর্কতা অনেক বেশি জরুরি। কারণ তাঁরা স্থানীয় গাড়ি ভাড়া করে স্থানীয় চালক নিয়ে পাহাড়ে পাড়ি দেন।

আরও পড়ুন উত্তরবঙ্গের পর্যটকদের জন্য সুখবর, বিশেষ প্যাকেজে গ্যাংটক নিয়ে যাচ্ছে এনবিএসটিসি

হিমালয়ান হোমস্টে ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রশান্ত প্রধান বলেন, পর্যটকদের অনুরোধ করা হচ্ছে দিনের আলো পড়ে গেলে তাঁরা যেন আর পাহাড়ি পথে গাড়ি নিয়ে না বেরোন। তাঁরাই অনুমোদিত পর্যটক সংস্থা আর গাড়ি চালকদের যোগাযোগের নম্বর সরবরাহ করবেন। যাঁরা পাহাড়ি জায়গা আর পাহাড়ে গাড়ি চালানোর বিষয়ে অভিজ্ঞ। পাহাড়ের খাঁজ, বাঁক খুব ভালো করে চেনেন, জানেন। তাতে পর্যটকরাই নিরাপদে থাকবেন।

মিরিকের একটি হোমস্টের মালিক সোনাম রাই বলেন, পর্যটকরা যাতে সন্ধের পর না বেরোন, তার জন্য সন্ধ্যায় নানা রকম অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে।

কী করবেন আর কী করবেন তা দেখে নেওয়া যাক এক ঝলকে —–

১) সূর্যাস্তের পর পাহাড়ি পথে গাড়ি চালাবেন না।

২) পাহাড়ি পথে গাড়ি চালানোর আগে চালককে যথেষ্ট পরিমাণ বিশ্রাম দিতে হবে।

৩) গাড়ির বোঝা বাড়াবেন না।

৪) পর্যটন সংস্থার মারফত ঘুরতে গেলে একটি অনুমোদিত ওপিটি নিয়ে রাখতে হবে।

৫) পাহাড়ি পথে গাড়ি নিয়ে ঘুরলে অভিজ্ঞ চালক নিয়ে ঘুরবেন।

৬) গাড়িটি সম্পূর্ণ ভালো অবস্থায় থাকতে হবে। আলো বা যে কোনো যন্ত্রাংশ ঠিক থাকতে হবে।

0 Comments
Share

Bhramon

Reply your comment

Your email address will not be published. Required fields are marked*