ভ্রমণের খবর

চালু হতে চলেছে উত্তরবঙ্গ পরিবহণ নিগমের শিলিগুড়ি-কাঠামান্ডু বাস পরিষেবা

kathmandu

শিলিগুড়ি: শিলিগুড়ি থেকে নেপালের কাঠমান্ডু পর্যন্ত বাস পরিষেবা চালু করতে চলেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। একটি এজেন্সিকে দিয়ে এই বাস চালানো হবে বলে এনবিএসটিসি সূত্রে খবর।

প্রায় তিন মাস আগে নেপালের একটি সংস্থা কাঠমান্ডু থেকে শিলিগুড়ি পর্যন্ত পর্যটকদের বাস চালু করেছিল। তাতে ভিড় বাড়ছে বলে পর্যটন ব্যবসায়ীদের একটি অংশের দাবি। কিন্তু ওই বাসটি তেনজিং নোরগে কেন্দ্রীয় বাস টার্মিনাসে ঢোকে না।

বাসে ভিড় হয়, এটা শুনেই ব্যাপারটা নিয়ে ভাবনাচিন্তা শুরু করে নিগম কর্তৃপক্ষ। সব ঠিক থাকলে চলতি মাসেই তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে কাঠমান্ডুর বাস চালু হতে পারে। 

এনবিএসটিসির এক আধিকারিক জানান, আপাতত একটি বাস চালু হওয়ার কথা। শিলিগুড়ি থেকে বিকেলের পরে বাস ছাড়বে আর কাঠমান্ডু পৌঁছবে পরের দিন সকালে। শিলিগুড়ি, পানিট্যাঙ্কি হয়ে কাঁকরভিটা দিয়ে কাঠমান্ডু যাবে বাসটি। আপাতত ঠিক হয়েছে ভাড়া হবে ১৩৬০ টাকা।

আরও পড়ুন: ‘নমস্তে ওরছা’য় চলুন মার্চে, সঙ্গে ঘুরে নিন খাজুরাহো-গ্বালিয়র

উল্লেখ্য, ভারত-নেপাল-বাংলাদেশের মধ্যে বাস যোগাযোগ ব্যবস্থা চালুর আলোচনা হচ্ছিল বেশ কিছু দিন থেকে। দু’-তিন মাস আগে চালু হলেও এখন তা চলছে না। ওই বাসটির ঢাকা থেকে শিলিগুড়ি হয়ে কাঠমান্ডু যাওয়ার কথা ছিল।

বর্তমানে শিলিগুড়ি থেকে ঢাকা রুটে বেসরকারি বাস চলে। একটি বাস শিলিগুড়ি থেকে ভারত-বাংলাদেশ সীমান্তের চ্যাংড়াবান্ধা পর্যন্ত যায়। ও পার থেকে অন্য একটি বাস ঢাকা পর্যন্ত যায়। শিলিগুড়ি-কাঠমান্ডু রুটে বাস চালু থাকলে নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশ পর্যন্ত সহজেই যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

Leave a Comment

Your email address will not be published.

You may also like