backwaters in Alappuzha

কেরলের আলপ্পুঝায় তৈরি হচ্ছে শ্রমিক আন্দোলন সংক্রান্ত ভারতের প্রথম মিউজিয়াম

ভ্রমণঅনলাইন ডেস্ক: নানা বিষয় নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে মিউজিয়াম বা সংগ্রহশালা রয়েছে। আবার সংগ্রহশালা যে বিষয়ভিত্তিক হতেই হবে, এমন কোনো কথা নেই, সার্বিক অর্থাৎ সব কিছুর সংগ্রহশালাও হতে পারে। যা-ই হোক, কিন্তু বিশ্বের শ্রমিক আন্দোলন নিয়ে সংগ্রহশালার কথা কেউ কি শুনেছেন? এই অনন্য কাজটি করছে কেরল। সে রাজ্যের আলপ্পুঝায় গড়ে উঠছে শ্রমিক আন্দোলন নিয়ে সংগ্রহশালা। ভারতে এ ধরনের সংগ্রহশালা এই প্রথম গড়ে উঠছে।

আলপ্পুঝা হেরিটেজ ট্যুরিজম প্রজেক্টের আওতায় গড়ে উঠছে শ্রমিক আন্দোলন সংক্রান্ত সংগ্রহশালা। বন্দর (পোর্ট) মিউজিয়ামের কাছেই তৈরি হচ্ছে এই মিউজিয়াম। একই এলাকায় রয়েছে নারকেল ছোবড়ার (কয়্যার) সংগ্রহশালা। পর্যটকরা আলপ্পুঝা বেড়াতে গিয়ে এই তিন মিউজিয়ামকে উপেক্ষা করতে পারবেন না।

বিশ্বে শ্রমিক আন্দোলনের ইতিহাস দেড় শতকেরও বেশি পুরোনো। আট ঘণ্টা কাজের দাবিতে শ্রমিকরা যে আন্দোলন করেছিলেন, তারও আগে থেকে শ্রমিকরা নানা দাবিতে জোটবদ্ধ হতে শুরু করেন। বিশ্বের নানা প্রান্তে নানা সময়ে শ্রমিকরা আন্দোলনের পথে নেমেছেন। বাদ থাকেনি কেরলও। ‘আলপ্পুঝা লেবার মুভমেন্ট মিউজিয়াম’-এ দর্শনার্থীরা ওই সব আন্দোলন সংক্রান্ত নথি, প্রদর্শিত বস্তু দেখতে পাবেন।

Image
This is a Image Example

পোর্ট, লেবার মুভমেন্ট এবং কয়্যার – এই তিন মিউজিয়ামের মাধ্যমে কেরলের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে পরিচিত হবেন দর্শনার্থীরা। রাজ্যের পর্যটনমন্ত্রী কদকমপল্লি সুরেন্দ্রন বলেন, আলপ্পুঝা শহরের সমুদ্র-বাণিজ্যের ইতিহাস বহু প্রাচীন, একেবারে প্রাচীন যুগের সমসাময়িক। এই ঐতিহ্যই তুলে ধরাই হল আলপ্পুঝা হেরিটেজ ট্যুরিজম প্রজেক্টের উদ্দেশ্য।

নিউ মডেল কোঅপারেটিভ সোসাইটির ভবনে চালু হতে চলেছে লেবার মুভমেন্ট মিউজিয়াম। বোম্বে কোম্পানি এক সময় এই কোঅপারেটিভ সোসাইটি চালাত।

পর্যটন দফতরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি রানি জর্জ বলেন, “আলপ্পুঝার পাশাপাশি ত্রিবাঙ্কুর, তালাসেরি এবং মুজিরিসে হেরিটেজ প্রজেক্টও চালু হয়েছে। এই প্রকল্পগুলির মাধ্যমে পর্যটকরা এই সুন্দর ভূমি সম্পর্কে এবং তার প্রাচীন ঐতিহ্য ও ইতিহাস সম্পর্কে সম্যক ধারণা করতে পারবেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *