দার্জিলিং-কালিম্পঙে এখনই খোলা যেতে পারে হোটেল-রেস্তোরাঁ, অনুমতি জেলা প্রশাসনের

  • by
Ahakdara Home stay

ভ্রমণঅনলাইন ডেস্ক: পুজোর আগেই পাহাড়ের পর্যটনে আশার আলো। দার্জিলিং আর কালিম্পং জেলায় কনটেনমেন্ট জোনের বাইরে হোটেল এবং রেস্তোরাঁ খোলার ব্যাপারে আর কোনো বাধা রইল না। এ বিষয়ে প্রয়োজনীয় অনুমতি দিয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসন। এই মর্মে নির্দেশিকাও জারি করা হয়েছে। ইচ্ছে করলেই হোটেলমালিকরা দার্জিলিং-কালিম্পঙ পাহাড়ে তাঁদের হোটেল খুলতে পারেন।

এই নির্দেশিকা জারি করে দার্জিলিঙের জেলাশাসক এস পুন্নমবল্লম বলেছেন, স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্ব বিধি মেনে কন্টেনমেন্ট জোনের বাইরে হোটেল খোলা রাখতে আর কোনো অসুবিধা নেই।

এই নির্দেশিকার পরে স্বাভাবিক ভাবেই পাহাড়ে পর্যটনশিল্প পুনরুজ্জীবনে আশার আলো ফুটে উঠেছে। তবে দুই জেলায় টাইগার হিল বা ডেলোর মতো পর্যটন কেন্দ্রগুলির ব্যাপারে আলাদা কোনো নির্দেশিকা এখনও নেই। হোমস্টেগুলির ক্ষেত্রেও কোনো নির্দেশিকা নেই।

তবে পাহাড়ের পর্যটন ব্যবসায়ীরা মনে করছেন, হোটেলের সঙ্গেই হোমস্টে চালু হয়ে যাবে। কিন্তু ঘোরার জায়গাগুলি নিয়ে নিশ্চয়ই প্রশাসন দ্রুত নতুন নির্দেশিকা দেবে বলে মনে করেছেন তাঁরা। পুজোর সময় পাহাড়ে কিছু পর্যটকের দেখা মিলতে পারে বলেও মনে করছেন তাঁরা।

আরও পড়ুন আগামী মাসেই খুলছে রোটাং টানেল, ভরা শীতেও যেতে পারবেন কেলং

গত ১৫ দিন ধরে জিটিএ, দুই জেলা প্রশাসন, হোটেল, পরিবহণ সংগঠনের প্রতিনিধিরা দফায় দফায় বৈঠক করেছেন। জুলাইয়ে পাহাড়ে এক দফায় হোটেল খোলা হলেও স্থানীয়রা প্রতিবাদ করেছেন, পর্যটকদের নামিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।

কিন্তু দিনের পর দিন পর্যটন ব্যবসা বন্ধ থাকলে যে সাধারণ মানুষের পেটে টান পড়বে তা বলাই বাহুল্য। আর তাই স্থানীয়রাও এ বার পর্যটন ব্যবসা শুরু করার ব্যাপারে এগিয়ে এসেছিলেন বলে সূত্রের খবর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।