পর পর দু’ বছর, উত্তরপ্রদেশের শহর থেকে দেখা গেল হিমালয়ের তুষারশৃঙ্গ

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে জেরবার দেশ। এতে লাগাম টানতে জারি করা হয়েছে লকডাউন। সেই সঙ্গে যোগ হয়েছে ঘূর্ণিঝড় তাউট। এই দুইয়ের কারণে পরিবেশ এক্কেবারে দূষণমুক্ত। তারই পুরস্কার – উত্তরপ্রদেশের সাহারানপুর থেকে দেখা গেল হিমালয়ের তুষারশৃঙ্গ।

গত বছর লকডাউনের সময়ও দেখা গিয়েছিল উত্তরাখণ্ডের গাড়োয়াল হিমালয়ের তুষারশৃঙ্গ। পঞ্জাবের জলন্ধর থেকে দেখা গিয়েছিল হিমাচলের ধৌলাধার। কিন্তু এ বার যেন সাহারানপুর থেকে আরও উজ্জ্বল ভাবে দেখা গেল তাদের।

ঘূর্ণিঝড় তাউটের দাপটে বুধবার সারা দিনই বৃষ্টি হয়েছে উত্তর ভারতের একটা বড়ো অংশে। কিন্তু বিকেল হতেই আকাশ কিছুটা পরিষ্কার হয়। তখনই সাহারানপুর থেকে দেখা যায় পর পর তুষারশৃঙ্গ।

শহরের তিন জন বাসিন্দা নিজেদের মোবাইল এবং ক্যামেরায় ফ্রেমবন্দি করেছেন এই তুষারশৃঙ্গরাজি। তাঁদের মধ্যে একজন বিবেক বন্দ্যোপাধ্যায়। পেশায় চিকিৎসক বিবেকবাবু বলেন, “দু’ দিন বৃষ্টির ফলে আকাশ পরিষ্কার ছিল। তখনই শহরের উত্তরে তুষারাবৃত শৃঙ্গগুলি নজরে আসে আমাদের। ৩০-৪০ বছর আগে নিয়মিত দেখা যেত এই বরফের পাহাড়গুলিকে। এখন তো প্রায় দেখাই যায় না।”

বিবেকবাবুর এই ছবি টুইটারে পোস্ট করেন আইএএস অফিসার সঞ্জয় কুমার। সেই ছবিতে কোনটা কী শৃঙ্গ, সেটাই লিখে দেন সঞ্জয়। বন্দরপুঁছ ওয়েস্ট, বন্দরপুঁছ ইস্ট, স্বর্গারোহিণী ১, ২ এবং ৩-কে চিহ্নিত করেন তিনি।

সূত্র: খবরঅনলাইন

আরও পড়ুন: ২৪ দিনের রাশিয়া ভ্রমণ, সঙ্গে টিকার দু’টো ডোজ, মাথাপিছু ১.২৯ লক্ষ টাকা

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.