লকডাউনের খেল! এ বার উত্তরপ্রদেশ থেকেই দেখা গেল বরফে মোড়া শৃঙ্গ

ভ্রমণ অনলাইন ডেস্ক: প্রথমে জলন্ধর, তার পর শ্রীনগর। এ বার সেই তালিকায় যোগ হল সহারনপুরের নাম।

সকালে ছাদে উঠেই চমকে গিয়েছিলেন বাসিন্দারা। দূরে আবছা কী দেখা যাচ্ছে? তুষারশৃঙ্গ?

কিছুক্ষণের মধ্যেই সবাই বুঝতে পারলেন অন্য কিছু নয়, তুষারশৃঙ্গই দেখা যাচ্ছে। মুহূর্তের মধ্যে ক্যামেরায় বন্দি হয়ে গেল সেই ছবি। লকডাউনের আশীর্বাদে এ বার উত্তরপ্রদেশের সহারনপুর থেকেই দেখা গেল গাড়োয়ালের বরফে মোড়া পিক।

লকডাউনের কারণে বন্ধ রয়েছে গণপরিবহণ। জরুরি পরিষেবা ছাড়া অন্য যানবাহনও চলছে না রাস্তায়। বন্ধ কলকারাখানা। এর আশীর্বাদে দেশের বিভিন্ন শহরের বায়ুদূষণ উল্লেখযোগ্য হারে কমে গিয়েছে। এর ফলেই দেখা গেল এই বরফের পিক।

৩০ বছর আগে শেষ বার বাড়ির ছাদ থেকে বরফের পিক দেখতে পেয়েছিলেন সহারনপুরবাসী।

বাড়ির ছাদ থেকে হিমালয় দেখতে পেয়ে উচ্ছ্বসিত সহারনপুরবাসী ক্যামেরাবন্দি করেছেন। সেই সব ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার রমেশ পাণ্ডে, পারভিন কাসওয়ানও শেয়ার করেছেন সেই ছবি। বাসিন্দারা জানাচ্ছেন এগুলো গাড়োয়াল হিমালয়ের গঙ্গোত্রী গোষ্ঠীর শৃঙ্গ।

আরও পড়ুন: জলন্ধরের পর শ্রীনগর, দেখা গেল বরফে ঢাকা পির পানজাল

কিছু দিন আগে জলন্ধর থেকে দেখা গিয়েছিল ধৌলাধারের বরফে মোড়া শৃঙ্গ। তার পর শ্রীনগর থেকে পির পঞ্জাল দেখা গিয়েছিল। এ বার একই ভাবে সহারনপুর থেকে গঙ্গোত্রী পিক দেখা গেল।

একই ভাবে পশ্চিমবঙ্গের রায়গঞ্জের বাসিন্দারাও আশায় বুক বাঁধছেন কিছু দিনের মধ্যেই হয়তো সেই শহর থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যাবে। ২০১৩-এর অক্টোবরে নির্মেঘ আকাশে রায়গঞ্জ কাঞ্চনজঙ্ঘা দেখা গিয়েছিল।

Leave a Reply