জুলাইয়ের গোড়ায় পর্যটকদের জন্য দরজা খুলে দিতে পারে দুবাই

ভ্রমণ অনলাইন ডেস্ক: পর্যটকদের আবার স্বাগত জানাতে প্রস্তুত হচ্ছে দুবাই। খুব সম্ভবত আগামী জুলাইয়ের গোড়া থেকেই পর্যটকদের জন্য দরজা খুলে দেওয়া হবে। করোনাভাইরাস অতিমারির জন্য দুবাইয়ে পর্যটক-আগমন আপাতত পুরোপুরি বন্ধ রয়েছে।

দুবাইয়ের পর্যটন ও বাণিজ্যিক বাজার দফতরের ডিরেক্টর জেনারেল হেলাল আল মারি তাঁর সাম্প্রতিকতম বিবৃতিতে বলেছেন, দুবাই ধীরে ধীরে আবার খুলছে। করোনাভাইরাস সংক্রান্ত আন্তর্জাতিক পরিস্থিতি যা, তাতে বিদেশ থেকে পর্যটক আসতে আসতে সেপ্টেম্বর গড়িয়ে যেতে পারে।

আরও পড়ুন: লকডাউনের খেল! এ বার উত্তরপ্রদেশ থেকেই দেখা গেল বরফে মোড়া শৃঙ্গ

রাজস্ব আয়ের জন্য দুবাই পর্যটন, খুচরো ব্যবসা ও বাণিজ্যের উপর খুবই নির্ভরশীল। সপ্তাহখানেক আগে দুবাই জানিয়েছে, সংযুক্ত আরব আমিরশাহি (ইউএই) দেশব্যাপী করোনাভাইরাস-কার্ফু শিথিল করার পর তারা দু’টি জনবসতিপূর্ণ বাণিজ্যিক জেলায় লকডাউন তুলে নিয়েছে। ওই দুই জেলায় প্রধানত নিম্ন আয়ের পরিযায়ী কর্মীদের বাস।

সারা ইউএই জুড়ে যে ২৪ ঘণ্টা লকডাউন জারি আছে দুবাই সেটাকে শিথিল করে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত কার্ফু জারি রেখেছে। একই ব্যবস্থা নেওয়া হয়েছে আল রাস এবং নাইফ জেলাতেও। কোভিড ১৯-এর প্রসার ঠেকাতে এই দুই জেলাই সিল করে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: ঘরে বসে মানসভ্রমণ: রন-ভূমির সদর ভুজ

দুবাইয়ে ডাইন-ইন-কাফে ও রেস্তোরাঁগুলো আবার খোলার অনুমতি দেওয়া হয়েছে। ৩০ শতাংশ কর্মী নিয়ে তাদের কাজ চালাতে বলা হয়েছে। শপিং মলও আংশিক ভাবে খুলতে বলা হয়েছে। তবে মসজিদ, সিনেমা হল এবং খেলার মাঠে জনসমাগম আগের মতোই নিষিদ্ধ রয়েছে।

সর্বশেষ হিসাব অনুযায়ী সংযুক্ত আরব আমিরশাহিতে ১৪১৬৩ জন করোনা পজিটিভ হয়েছেন। এঁদের মধ্যে মারা গিয়েছেন ১২৬ জন।                  

Leave a Reply