সাবধান! দিঘায় প্লাস্টিক হাতে ধরা পড়লেই ৫০০ টাকা জরিমানা

plastic-free digha

দিঘা: সৈকতশহর দিঘার পরিবেশ বাঁচাতে এ বার বড়োসড়ো উদ্যোগ নিল স্থানীয় প্রশাসন। সৈকতশহরকে প্লাস্টিকমুক্ত করার লক্ষ্যে জরিমানার পথে হাঁটল জেলা প্রশাসন। দিঘায় এ বার প্লাস্টিকজাত পণ্য নিয়ে ধরা পড়লেই ৫০০ টাকা জরিমানা দিতে হবে।

আরও পড়ুন বর্ষায় চলুন: পশ্চিমবঙ্গ ১

দিঘায় বেড়াতে যাওয়া পর্যটকদের অধিকাংশের মধ্যেই সচেতচনার বড়ো অভাব। সমুদ্রের ধারে যত্রতত্র প্লাস্টিকের প্যাকেট, বোতল ফেলে দেন তাঁরা। এমনকি সমুদ্রের ধারে ঝাউবনে পিকনিক করলেও, অনেক সময়েই এই জায়গা পরিষ্কার না করারও অভিযোগ ওঠে। ভবিষ্যতে যাতে এই দিন দিঘাকে আর দেখতে না হয়, সে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দিঘার কোনো ব্যবসায়ী, হোটেল কর্তৃপক্ষ এমনকি পর্যটকরাও যদি প্লাস্টিকের ব্যাগ বা থার্মোকলের থালা-বাটি ব্যবহার করেন, তা হলে তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে প্রশাসন। আগেই সাংবাদিক সম্মেলনের মধ্যে দিয়ে এ কথা জানিয়েছিল দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্যদ। শুক্রবার সকাল থেকে পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে রাস্তায় নেমে পড়েন জেলা পরিষদের সভাধিপতি দেবব্রত দাস।

মাইক হাতে একের পর এক বাজার ঘোরেন তিনি। অভিযান চলাকালীন ধরা পড়ে অনেককেই জরিমানা দিতে হয়েছে। পরিবেশ বাঁচানোর জন্য এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ এবং পরিবেশপ্রেমী পর্যটকরা। তাঁদের আশা এ বার অন্তত মানুষের হুঁশ ফিরবে।

 

Leave a Reply