দিল্লি-হাওড়া, মুম্বই-হাওড়া ও হাওড়া-চেন্নাই সহ ৬টি রুটে ট্রেন ছুটবে ১৩০ কিমি গতিতে

  • by

ভ্রমণঅনলাইন ডেস্ক: যাত্রীট্রেনের গতি বাড়ানোর পথে যাচ্ছে ভারতীয় রেল। আর সেই দিকে লক্ষ রেখে রেলপথের উন্নতিসাধন করা হচ্ছে। ইতিমধ্যেই ১৪৪২ কিমি দীর্ঘ পথের উন্নতি করা হয়েছে। সেই পথে ট্রেন ছুটছে ঘণ্টায় ১৩০ কিমি গতিতে।

ভারতীয় রেল সূত্রে জানা গিয়েছে, দেশের ৬৩,৫০০ কিমি ব্রডগেজ রেলপথের মধ্যে এই আর্থিক বছরে প্রায় ১০ হাজার কিমি রেলপথ উন্নত করা হবে। ভারতীয় রেলের ৯৮৯৩ কিমি সোনালি চতুর্ভুজ ও সোনালি কর্ণের অন্তর্গত। এই অংশটিই উন্নত করে ঘণ্টায় ১৩০ কিমি গতিতে।

আরও পড়ুন বাইরের রাজ্যের তীর্থযাত্রীদের খুলে গেল উজ্জয়িনীর মহাকালেশ্বর মন্দির

ইতিমধ্যে রেল মন্ত্রকের আওতাধীন রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (আরডিএসও) চেন্নাই-মুম্বই রুটের প্রায় ৩০০ কিমি পথের সিওসিআর পরীক্ষা করেছে।

রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব জানিয়েছেন, চলতি আর্থিক বছরের মধ্যেই দেশের ৬টি গুরুত্বপূর্ণ রেলপথ উন্নত হয়ে যাবে এবং ওই ৬টি রুটে ঘণ্টায় ১৩০ কিমি গতিতে ট্রেন ছুটবে। এই ৬টি রুট নিয়েই ভারতীয় রেলের সোনালি চতুর্ভুজ ও সোনালি কর্ণ। এই ৬টি রুট হল দিল্লি-মুম্বই, দিল্লি-চেন্নাই, মুম্বই-চেন্নাই, দিল্লি-হাওড়া, মুম্বই-হাওড়া এবং হাওড়া-চেন্নাই।

এরই মধ্যে দু’টি রুটে যাত্রীট্রেন যাতে ঘণ্টায় ১৬০ কিমি পর্যন্ত গতি তুলতে পারে তার ব্যবস্থাও করা হচ্ছে। ওই দু’টি রুট হল দিল্লি-মুম্বই এবং দিল্লি-হাওড়া। এই প্রকল্পে খরচ ধরা হয়েছে ১৩ হাজার কোটি টাকা। এই প্রকল্পের কাজ ২০২৩-এর মধ্যে শেষ হবে বলে আশা করা যায়। তখন ওই দু’টি পথে দিল্লি থেকে হাওড়া ও দিল্লি থেকে মুম্বই যেতে ১২ ঘণ্টা সময় লাগবে।

রেল সূত্রে জানা গিয়েছে, বডোদরা-অমদাবাদ অংশ-সহ দিল্লি-মুম্বই রুটে রেলপথের উন্নতিসাধনে খরচ ধরা হয়েছে ৬৮০৬ কোটি টাকা এবং কানপুর-লখনউ অংশ-সহ দিল্লি-হাওড়া রুটে রেলপথের উন্নতিসাধনে খরচ ধরা হয়েছে ৬৬৮৫ কোটি টাকা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।