কালীপুজোর ছুটিতে বিশাখাপত্তনম বা ওড়িশা যাচ্ছেন? সতর্ক থাকুন আবহাওয়া নিয়ে

ভ্রমণ অনলাইনডেস্ক: কালীপুজো এবং দীপাবলির ছোট্ট ছুটিতে কি আপনারা অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম অথবা ওড়িশা ভ্রমণের পরিকল্পনা করেছেন? তা হলে আবহাওয়া নিয়ে সতর্ক থাকুন। বঙ্গোপসাগরের আচরণ খুব একটা সুবিধার ঠেকছে না।

উল্লেখ্য, গত সপ্তাহেই সম্ভাব্য ঘূর্ণিঝড় নিয়ে একটি গুজব ছড়িয়েছিল পশ্চিমবঙ্গে। এর পেছনে বাংলার একশ্রেণির সংবাদমাধ্যমের যথেষ্ট ভূমিকা ছিল। মানুষের মধ্যে আতংকের পরিবেশ তৈরি হয়েছিল।

মনে করা হচ্ছে, কালীপুজো-দীপাবলির সময়ে অন্ধ্রের বিশাখাপত্তনম থেকে ওপরের পুরো অঞ্চলটি অর্থাৎ গোটা ওড়িশা উপকূলের সম্মুখীন হতে পারে খারাপ আবহাওয়ার। ঘূর্ণিঝড়ই হবে কি না, সে ব্যাপারে এত আগাম বলা তো সম্ভব নয়। তবে কিছু যে একটা হবেই সেটা বোঝা যাচ্ছে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে যে আগামী ১৮ অক্টোবর উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত জন্ম নেবে। সেটি ধীরে ধীরে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে এগিয়ে এসে ২০ তারিখ নাগাদ নিম্নচাপে পরিণত হতে পারে। এর বেশি অবশ্য আবহাওয়া দফতরের তরফে কিছু জানানো হয়নি।

তবে বিভিন্ন মডেল দেখে এটা মনে করা হচ্ছে যে ওই নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়ে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের রূপ নিয়ে উত্তর অন্ধ্রপ্রদেশ-দক্ষিণ ওড়িশার দিকে এগিয়ে যাবে। ২৩ থেকে ২৫ অক্টোবরের মধ্যে সেটি আঘাত হানতে পারে পুরী থেকে বিশাখাপত্তনমের মধ্যে কোনো একটি অঞ্চলে। যদিও এটা একদমই প্রাথমিক ইঙ্গিত। তবুও সতর্কতা এখন থেকেই অবলম্বন করা উচিত।

প্রাথমিক ইঙ্গিতে অবশ্য পশ্চিমবঙ্গ উপকূলের জন্য কোনো চিন্তার সংবাদ এখনও পর্যন্ত নেই। অর্থাৎ ঘূর্ণিঝড়ের কোনো আশংকা দেখা যাচ্ছে না। তবে কালীপুজোর গোটা ছুটিটাই বৃষ্টিতে ভাসতে পারে।

আরও পড়তে পারেন

পাখিকে কেন্দ্র করে পর্যটন বিকাশের ভাবনা পাহাড়-ডুয়ার্সে

কালীপুজো-দীপাবলি: মা সারদার স্মৃতি বিজড়িত ডাকাতকালীর পুজো সিঙ্গুরে

কালীপুজো-দীপাবলি: দিঘলগ্রামের ভট্টাচার্য পরিবারে পূজিতা হন সিদ্ধেশ্বরী কালী

চলুন উত্তরাখণ্ডের সেই গ্রামে যেখানে পূজিত হন না হনুমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *