কলকাতা ঘুরে দেখুন দু’তলা বাসে, ভাড়া মাত্র পঞ্চাশ টাকা

কলকাতা: পুজোয় কলকাতা ঘুরে দেখতে চান বাসে? সেই সুযোগ আপনাকে দেবে পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগম। ২৬ আসনের এই দু’তলা বাস শহরের রাস্তায় নামছে মঙ্গলবার৷ এই বাসের যাত্রার সূচনা করবেন পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়। বিশ্ব পর্যটন দিবসে কলকাতায় এই নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে।

‘কলকাতা কানেক্ট’ নামে একটি পরিষেবার অঙ্গ হিসাবে এই বাস চালানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। নীল-সাদা রঙের এই দু’তলা বাস। নতুন ভাবে সাজিয়ে তোলা হচ্ছে বাসগুলিকে। বাসগুলিতে বাংলার বিভিন্ন দ্রষ্টব্যস্থান যেমন জলদাপাড়া, দার্জিলিং, দিঘা, শান্তিনিকেতন, কলকাতার দুর্গাপুজোর ছবি দিয়ে মুড়ে ফেলা হচ্ছে। মূলত কলকাতায় পর্যটনকে আরও চাঙ্গা করতে, দেশ বিদেশের পর্যটকদের আকৃষ্ট করতে এই বিশেষ উদ্যোগ।

সূত্রের খবর, ২০২০ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ধরনের বাসের সূচনা করেছিলেন। ঠিক ছিল নিউটাউনে এই ধরনের বাস চালানো হবে। কিন্তু পরে তা বিশেষ ফলপ্রসূ হয়নি। এ বার পুজোর আগে ফের কলকাতার রাস্তায় দেখা যাবে এই ডাবল ডেকার বাস।

তবে এই বাসের ছাদগুলি খোলা থাকবে। এই বাসে চেপেই ২৬ জন কলকাতা দেখার সুযোগ পাবেন। বাবুঘাট, ইকো পার্ক, মাদার ওয়াক্স মিউজিয়াম, ভিক্টোরিয়া মেমোরিয়াল, প্রিন্সেপ ঘাট-সহ কলকাতার বিভিন্ন দ্রষ্টব্য স্থানে যাবে এই দু’তলা। বাসের ওপরের তলায় থাকছে ১২টি আসন, নীচের তলায় ১৪টা।

সোমবার বাদে সপ্তাহে ছয় দিন বাসগুলি সকাল ১১ টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ঘুরবে কলকাতার রাস্তায়। এই কয়েক ঘণ্টাতেই প্রাণ ভরে দেখে নিতে পারবেন পুজোর তিলোত্তমাকে। যাত্রা শুরু হবে রবীন্দ্রসদনের কাছে ক্যাথিড্রাল রোড থেকে। ভিক্টোরিয়া মেমোরিয়াল, প্রিন্সেপ ঘাট, সেন্ট জনস চার্চ, ডেকার্স লেন, সিআর অ্যাভিনিউ হয়ে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির গেটে এসে শেষ হবে যাত্রা। দু’টি বাস যাতায়াত করবে দিনভর।

এই গোটা যাত্রাপথেই কলকাতার সমস্ত দ্রষ্টব্য স্থানগুলি দেখতে পাবেন আপনি। মাঝে কোথাও নেমে যেতে চাইলে, তাও পারেন। ঝাঁ চকচকে দোতলা বাসে চড়ে শহর সফরের খরচও কিন্তু সাধ্যের মধ্যেই। মাত্র ৫০ টাকাতেই যাতায়াত করতে পারবেন। পুজোর সময় আপনার সফরকে একটু ভিন্ন মাত্রা দিতে এমন ব্যবস্থা করছে ওয়েস্ট বেঙ্গল ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশন।

আরও পড়তে পারেন

দুর্গাপার্বণ: উখড়ার মুখোপাধ্যায় পরিবারের পুজোয় পাঁঠাবলির কাহিনি বেশ সুখশ্রাব্য

দুর্গাপার্বণ: ছয় হাজার ফুট উচ্চতায় ‘স্বর্গের পুজো’, চমক ঝান্ডিতে

মহালয়ার সকালে গঙ্গার ঘাটে থিকথিকে ভিড়, পিতৃপুরুষদের উদ্দেশে চলছে তর্পণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *