১ জুন থেকে রাজ্যের সব মনুমেন্ট ও মিউজিয়াম খুলে দিচ্ছে রাজস্থান

ভ্রমণ অনলাইন ডেস্ক: সোমবার থেকে সারা দেশে পঞ্চম দফার লকডাউন শুরু হওয়ার মুখে রাজস্থান  রাজ্যের সমস্ত স্মারকস্তম্ভ ও সংগ্রহশালা দর্শকদের জন্য খুলে দিচ্ছে।   

করোনাভাইরাস সংক্রমণ রুখতে দেশ জুড়ে যে লকডাউন চলছে তার চতুর্থ দফা শেষ হচ্ছে রবিবার। সোমবার থেকে শুরু হচ্ছে পঞ্চন দফার লকডাউন। কিন্তু দেশের অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলি নানা ক্ষেত্রে ছাড় দিচ্ছে। যে সব রাজ্যের অর্থনীতির অন্যতম মূল স্তম্ভ পর্যটন, সেই সব রাজ্য নানা ভাবে পর্যটনকে চাগিয়ে তোলার চেষ্টা করছে।

আরও পড়ুন: স্পেনে বিদেশি পর্যটকরা ১ জুলাই থেকে স্বাগত

১ জুন থেকে রাজস্থানের সমস্ত স্মারকস্তম্ভ ও সংগ্রহশালা অর্থাৎ মনুমেন্ট ও মিউজিয়াম আবার খুলে দেওয়া হচ্ছে। কোভিড ১৯ ঠেকাতে কেন্দ্রীয় সরকারের নির্দেশে পর্যটকদের জন্য ওই সব মনুমেন্ট ও মিউজিয়ামের দরজা ১৮ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয়েছিল।

রাজ্যের সব মনুমেন্ট ও মিউজিয়াম কর্তৃপক্ষের উদ্দেশে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) জারি করেছে রাজস্থান সরকার। তাতে বলা হয়েছে, সমস্ত জায়গা নিয়মিত স্যানিটাইজ করতে হবে এবং দর্শকরা যাতে শারীরিক দূরত্ব বজায় রাখেন, তা কর্তৃপক্ষকে সুনিশ্চিত করতে হবে। যে কোনো প্রতিষ্ঠানে ঢোকার আগে প্রত্যেক দর্শককে থার্মাল স্ক্রিনিং-এর মধ্যে দিয়ে যেতে হবে।

রাজ্যের সব স্মারকস্তম্ভ ও সংগ্রহশালা আবার খোলা উপলক্ষ্যে ১ জুন লোকশিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ ব্যাপারে পর্যটন দফতরের সঙ্গে সমন্বয় রাখার জন্য সংশ্লিষ্ট প্রশাসনিক কর্তৃপক্ষগুলিকে নির্দেশ দিয়েছে অশোক গহলৌতের সরকার।         

Leave a Reply