বাতিল হওয়ার পথে এ বারের পুরীর রথযাত্রা

ভ্রমণ অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে এ বার খুব সম্ভবত বাতিল হতে চলেছে পুরীর রথযাত্রা উৎসব। ২৮৪ বছরে প্রথম বার এমন ঘটনা ঘটতে চলেছে পুরীতে।

এ বছর রথযাত্রা অন্য বারের থেকে কিছুটা আগেই পড়েছে। ২৩ জুন। তত দিনে করোনাভাইরাসের দাপট যদি কমেও যায় তবুও বড়ো জমায়েতের ওপরে নিষেধাজ্ঞা আরও  কিছু মাস বহাল থাকবে ভারতে। ইতিমধ্যে ৩০ জুন পর্যন্ত সব ধরনের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে উত্তরপ্রদেশও। এই পরিস্থিতিতে রথযাত্রা এ বার বাতিল করাই একমাত্র পথ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: জলন্ধরের পর শ্রীনগর, দেখা গেল বরফে ঢাকা পির পানজাল

তবে এখনই চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। জগন্নাথ মন্দিরের পরিচালন কমিটির প্রধান তথা পুরীর গজপতি রাজা দিব্যসিংহ দেব জানিয়েছেন, ৩ মে-র পর লকডাউন পরিস্থিতি কী থাকে, তা দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, এ বার জগন্নাথ মন্দিরের  ভেতরেই রথযাত্রা উৎসব পালন করা হবে। ওড়িশা সরকারের তরফে জানা যাচ্ছে, অল্প সংখ্যক মানুষের উপস্থিতিতে মন্দিরের ভেতরে রথযাত্রা সম্পর্কিত পূজার্চনা করা হবে। তবে সে ক্ষেত্রেও মন্দিরে কোনো ভক্ত প্রবেশ করতে পারবেন না।

এমনিতে গত মার্চে গোটা দেশে লকডাউন শুরু হওয়ার আগেই ভক্তদের জন্য প্রবেশদ্বার বন্ধ করে দিয়েছিল জগন্নাথ মন্দির। পর্যটকদেরও পুরী ছাড়তে অনুরোধ করা হয়। প্রশাসনের মতে, আগাম ব্যবস্থাপনার জন্যই পুরীতে কোনো কোভিড ১৯ রোগীর সন্ধান পাওয়া যায়নি।

উল্লেখ্য, ওড়িশায় এখন করোনারোগীর সংখ্যা ১১৮। আক্রান্তরা সবাই ভুবনেশ্বর, কটক, ভদ্রক, জাজপুরের বাসিন্দা।

Leave a Reply