ভারতীয় পর্যটকদের জন্য ব্যয়বহুল হতে চলেছে ভুটান, দিতে হবে ফি

thimpu

ভ্রমণঅনলাইন ডেস্ক: ভুটান বেড়াতে যাওয়া ব্যয়বহুল হয়ে উঠতে চলেছে। কারণ ভারত, মলদ্বীপ এবং বাংলাদেশের পর্যটকদের ওপর কর বসাতে চলেছে ভুটান। ‘ল্যান্ড অফ থান্ডার ড্রাগন’-এ পর্যটকের সংখ্যা বেড়ে যাওয়ার কারণেই এই সিদ্ধান্ত নিল ভুটান সরকার।

ভুটানের ট্যুরিজম কাউন্সিল (টিসিবি) যে নতুন পর্যটন নীতির খসড়া প্রস্তুত করেছে তা ডিসেম্বর মাসে ভুটানের মন্ত্রিসভা চূড়ান্ত করবে।

সম্প্রতি দিল্লিতে ভুটানের বিদেশমন্ত্রী তান্ডি দোরজি এবং ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের মধ্যে এই খসড়া নিয়ে  আলোচনা হয়েছে।

এখন ভুটানে বাইরের দেশের পর্যটকদের দৈনিক মাথাপিছু ২৫০ ডলার অর্থাৎ প্রায় ১৮ হাজার টাকা দিতে হয়। এর মধ্যে রয়েছে ৬৫ ডলার উন্নয়ন কর এবং ৪০ ডলার ভিসা চার্জ। কিন্তু ভারত, মলদ্বীপ এবং বাংলাদেশের পর্যটকদের এই রকম কোনো ফি দিতে হয় না বা ভিসা কাছে রাখতে হয় না।

আরও পড়ুন: শীতে ঘুরে আসুন দিঘায়, টিকিটে বিশেষ ছাড় দিচ্ছে দক্ষিণ পূর্ব রেল

তবে ভুটানের নতুন পর্যটন নীতি অনুসারে এখন থেকে ভারতীয় পর্যটকদের উন্নয়ন কর দিতে হবে, দিতে হবে ‘পারমিট প্রসেসিং ফি’-ও।  

এ ছাড়া ভুটান সরকার আঞ্চলিক পর্যটকদের জন্য অনলাইনে বুক করা কম খরচে থাকার ব্যবস্থা বন্ধ করে দিতে চলেছে বিশেষ করে যেগুলি এআইআরবিএনবি পরিচালিত বা গেস্ট হাউস বা হোম স্টে। টিসিবি-র ডিরেক্টর জেনারেল দোরজি ধ্রাধুল।   

‌দি হিন্দুর রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে ভুটানে এসেছিলেন ২ লক্ষ ৭৪ হাজার পর্যটক। এর মধ্যে ১ লক্ষ ৮০ হাজার পর্যটকই ছিলেন ভারতীয়।

Leave a Reply