‘টিকাকরণ সম্পূর্ণ’ হলে ভ্রমণে বেরিয়ে পড়তে পারেন নিশ্চিন্তে, মত মার্কিন রোগ নিয়ন্ত্রণ সংস্থার

ভ্রমণঅনলাইন ডেস্ক: টিকাকরণের পুরো ডোজ সম্পূর্ণ হয়ে গেলে নিরাপদে ভ্রমণে বেরিয়ে পড়তে পারবেন সাধারণ মানুষ। এমনই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় সংস্থা (CDC)। সম্প্রতি এই সংক্রান্ত একটি নির্দেশিকাও জারি করেছে সিডিসি। তবে টিকাকরণ সম্পূর্ণ হওয়া মানে দ্বিতীয় টিকা নেওয়ার পর দু’ সপ্তাহ কেটে যাওয়া।

সিডিসির ডিরেক্টর ডাঃ রোসেল ওয়েলেনস্কি (Dr Rochele Welenski) অবশ্য জানিয়েছেন, সংক্রমণ যে হেতু বাড়ছে, তাই সাবধানতা অবলম্বন করা জরুরি। কিন্তু তিনি বলেছেন, “আপনার পুরো টিকাকরণ যদি হয়ে যায়, আপনার ঝুঁকি অনেক কম।”

বর্তমানে আমেরিকার জনসংখ্যার তিরিশ শতাংশ কোভিডের টিকার প্রথম ডোজটি নিয়েছেন। তবে সিডিসির নির্দেশিকা অনুযায়ী দ্বিতীয় টিকা নেওয়ার দু’ সপ্তাহ পর সংশ্লিষ্ট ব্যক্তির টিকাকরণ সম্পূর্ণ হয় বা তাঁকে ‘FULLY VACCINATED’ বলা যায়।

এই প্রসঙ্গে রোসেল আরও বলেন, “আমি ভীষণরকম উত্তেজিত এটা ভেবে এই গ্রীষ্মে আমরা অনেকেই আবার ভ্রমণে বেরিয়ে যেতে পারব।”

তবে সেই সঙ্গে তিনি সতর্ক করেছেন যাতে কোনো ভাবে ভিড় এলাকায় না যাওয়া হয়। তিনি বলেন, “আমি এখনও সতর্ক থাকব। আমি এখনও ক্রুজে উঠব না, আমি এখনও ভিড়ভাট্টার জায়গায় যাব না। আমি এখনও বিদেশে যাব না।” তবে নিজের দেশে যে কোনো প্রান্তে বিনা বাধায়, বিনা কোয়ারান্টাইনে, বিনা টেস্ট করিয়েও ভ্রমণ করা যাবে বলে জানিয়েছেন তিনি।

এই নির্দেশিকাটি মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের জন্যই। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের কাছেও প্রযোজ্য হতেই পারে। বিশেষ করে ভ্রমণপিপাসু বাঙালিরা আমেরিকার এই

নির্দেশিকায় অনেকটাই স্বস্তি পেতে পারেন। অবশেষে আবার নিরাপদে ভ্রমণে বেরোনো যাবে।

আরও পড়ুন: বান্ধবগড় জাতীয় উদ্যানে আগুন, বড়ো বিপর্যয়ের আশঙ্কা

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.