২৩ সেপ্টেম্বর থেকে উত্তরবঙ্গের সব জঙ্গল খুলে যাচ্ছে পর্যটকদের জন্য, তবে রয়েছে কিছু শর্ত

  • by

খবরঅনলাইন ডেস্ক: চতুর্থ দফার আনলকে দেশের বিভিন্ন প্রান্ত পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে। এ বার সেই পথে হাঁটল পশ্চিমবঙ্গের বন দফতরও।

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে উত্তরবঙ্গের সব জাতীয় উদ্যান খুলে দেওয়া হচ্ছে বলে বুধবার জানা গিয়েছিল। বৃহস্পতিবার, সাংবাদিক বৈঠক করে সেটাই সরকারি ভাবে ঘোষণা করলেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। তবে জঙ্গল খুলে গেলেও বেশ কিছু শর্ত আরোপ করা হচ্ছে বলে এ দিন জানিয়েছেন রাজীববাবু।

তিনি বলেন, হাতি সওয়ারি ছাড়া সব রাইড চালু থাকবে। কিন্তু অনলাইনে টিকিট কাটতে হবে। জিপ সাফারির ক্ষেত্রে একটি করে সিট ছেড়ে ছেড়ে বসতে হবে। পর্যটকদের কাছে স্যানিটাইজার রাখতে হবে এবং বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতে হবে।

কোনও ওয়াচ টাওয়ারে একটি নির্দিষ্ট সময়ে ২০ জনের বেশি পর্যটককে ওঠার অনুমতি দেওয়া হবে না। জঙ্গলে ট্রেকিংয়ের ক্ষেত্রে ইচ্ছুকদের কোভিড নেগেটিভ শংসাপত্র দেখা হবে বলে এ দিন জানান রাজীববাবু।

পরিষেবা শুরু হওয়ার পর ১৫-১৬ অক্টোবর নাগাদ এই ব্যাপারে পর্যালোচনা হবে। কোথাও কোনো নিয়মের পরিবর্তন দরকার কিনা তা খতিয়ে দেখা হবে। জঙ্গলে প্রবেশের ক্ষেত্রে কাউকে কোনো বাধা দেওয়া না হলেও ৬৫ বছরের ঊর্ধ্বে থাকা প্রৌঢ়, প্রৌঢ়া আর ১০ বছরের নীচে থাকা কিশোর কিশোরীদের ক্ষেত্রে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়ার আবেদন করেছেন বনমন্ত্রী।

Leave a Reply