শনিবার খুলছে দক্ষিণেশ্বর মন্দির, মানতে হবে নতুন নিয়ম

  • by

ভ্রমণঅনলাইন ডেস্ক: ধর্মীয়স্থানগুলি ১ জুন থেকে খোলা যাবে বলে রাজ্য সরকার জানিয়ে দিলেও বন্ধই রাখা হয়েছিল দক্ষিণেশ্বর মন্দির। অবশেষে আগামী শনিবার ১৩ জুন থেকে সর্বসাধারণের জন্য খুলে যাবে মন্দিরের দরজা।

যদিও করোনা পরিস্থিতিকে মাথায় রেখে দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ বেশ কিছু নতুন নিয়ম চালু করছেন বলে জানানো হয়েছে।

আপাতত মন্দির খোলা হবে দু’ ভাগে। প্রথমে, সকাল ৭ টা থেকে সকাল ১০টা পর্যন্ত, ফের বিকেল সাড়ে ৩টে থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। এ ছাড়া মূল মন্দিরে এক সঙ্গে দশ জনের বেশি ঢুকতে পারবেন না। গর্ভগৃহের বাইরেই দিতে হবে পুজো। পুজোর জন্যে ফুল দেওয়া যাবে না। মন্দিরের তরফে দেওয়া হবে না চরণামৃতও। কেবলমাত্র প্রসাদী মিষ্টি দেওয়া হবে।

শারীরিক দূরত্ববিধি মানা বাধ্যতামূলক। আর ঠিক সেই কারণেই মন্দিরচত্বরের মধ্যে চাতালে দাঁড়ানোর জন্য নির্দিষ্ট জায়গাও করে দেওয়া হয়েছে। মন্দিরচত্বরে যেমন বসা যাবে না, তেমনই ছোটো মন্দিরগুলোতেও ভক্তরা ঢুকতে পারবেন না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

সূত্রের খবর, স্কাইওয়াকে একটি মাত্র গেট দিয়ে দর্শনার্থীদের ঢোকানো ও বের করানো হবে। মূল প্রবেশদ্বারে স্যানিটাইজেশন টানেলের মাধ্যমে জীবাণুমুক্ত করার পর দর্শনার্থীরা মন্দিরের ভিতরে ঢুকবেন।

মন্দিরে ঢোকার মুখে দর্শনার্থীদের শরীরে তাপমাত্রাও মাপা হবে। এ দিকে ডালা আর্কেডের সব দোকান এক সঙ্গে না খুলে এক একদিন অর্ধেক অর্ধেক দোকান খোলা রাখার ভাবনাচিন্তা করা হচ্ছে।

Leave a Reply