কোভিড টিকা নিতে বহু ভারতীয় ব্রিটেনে যেতে আগ্রহী, জানাচ্ছেন ট্রাভেল এজেন্টরা

ভ্রমণঅনলাইন ডেস্ক: যত তাড়াতাড়ি সম্ভব কোভিড ১৯ টিকা নেওয়ার জন্য ব্রিটেনে যেতে ইচ্ছুক বহু ভারতীয়। এ ব্যাপারে বিভিন্ন ট্রাভেল এজেন্টদের কাছে তাঁরা খোঁজখবর শুরু করেছেন। বুধবারই কোভিড ১৯ টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার।

আশা করা যায়, আগামী সপ্তাহের গোড়ার দিকে সার্বিক ভাবে টিকা দেওয়ার কর্মসূচি শুরু হবে ব্রিটেনে। যে সব ভারতীয় ওই টিকা নিতে চান তাঁদের জন্য তিন রাতের ব্রিটেন প্যাকেজের পরিকল্পনা করছে্ন এক ট্রাভেল এজেন্ট।

গত বুধবার ফাইজার/বায়োএনটেকের কোভিড ১৯ টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে ব্রিটেন। ব্রিটেনই বিশ্বের প্রথম দেশ যারা কোভিড টিকা ব্যবহারের অনুমতি দিল। সে দেশের নিয়ামক সংস্থা ‘মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রডক্টাস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) ব্যাপক ভাবে পরীক্ষানিরীক্ষা করার পর ওই টিকা ব্যবহারে ছাড়পত্র দেওয়ার পরামর্শ দিয়েছে।

মুম্বই-ভিত্তিক এক ট্রাভেল এজেন্ট সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, ইতিমধ্যে কিছু লোক তাদের কাছে জানতে চেয়েছেন, কোভিড ১৯ টিকা নেওয়ার জন্য তাঁরা ব্রিটেনে যেতে পারবেন কি না। যেতে পারলে কখন, কী ভাবে যাবেন।

ওই এজেন্ট আরও বলেছেন, “আমি তাঁদের বলেছি ভারতীয়রা ব্রিটেনে টিকা নিতে পারবেন কি না তা এখনই বলা যাচ্ছে না। যাই হোক, যাঁরা বয়স্ক এবং যাঁরা স্বাস্থ্যকর্মী অর্থাৎ যাঁদের করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা বেশি, ব্রিটেনেও তাঁদেরই আগে টিকা দেওয়া হবে।”

ইজমাইট্রিপডটকম-এর (EaseMyTrip.com) অন্যতম প্রতিষ্ঠাতা ও সিইও নিশান্ত পিট্টি বলেন, এটা লন্ডনে যাওয়ার মরশুম নয়। তবু যাদের ব্রিটেনে যাওয়ার ভিসা আছে এবং যাঁদের আর্থিক ক্ষমতা আছে, তাঁদের অনেকেই বুধবারের পর থেকেই ব্রিটেনে যাওয়ার ব্যাপারে খোঁজখবর করতে শুরু করেছেন।

পিট্টি জানান, তাঁরা ব্রিটিশ সরকারের কাছ থেকে পরিষ্কার ব্যাখ্যার জন্য অপেক্ষা করছেন। বেশ কিছু বিষয় জানার আছে। জানতে হবে, ভারতীয় পাসপোর্টধারীরা ব্রিটেনে টিকা নিতে পারবেন কি না। জানতে হবে, টিকা নেওয়ার অনুমতি পেলে ভারত থেকে যাঁরা যাবেন তাঁদের আবশ্যিক কোয়ারান্টাইনে থাকতে হবে কি না।

শুধুমাত্র টিকা নেওয়ার জন্য যাঁরা ব্রিটেনে যেতে ইচ্ছুক তাঁদের জন্য তিন রাতের ব্রিটেন প্যাকেজের পরিকল্পনা করছে্ তাঁদের কোম্পানি, জানালেন পিট্টি।

ব্রিটেনের সর্বশেষ যে বিধি জারি করেছে, সে অনুযায়ী অন্য দেশ থেকে যাঁরা ব্রিটেনে যাবেন, তাঁদের আবশ্যিক ভাবে পাঁচ দিন সেলফ্‌-আইসোলেশনে থাকতে হবে এবং ষষ্ঠ দিনে তাঁদের আরটি-পিসিআর টেস্ট করা হবে।

ভ্রমণঅনলাইনে আরও পড়ুন

৩১ ডিসেম্বর পর্যন্ত ভারত থেকে নির্ধারিত আন্তর্জাতিক উড়ানে স্থগিতাদেশ

মন্তব্য করুন