৩১ ডিসেম্বর পর্যন্ত ভারত থেকে নির্ধারিত আন্তর্জাতিক উড়ানে স্থগিতাদেশ

ভ্রমণঅনলাইন ডেস্ক: ভারত থেকে নির্ধারিত আন্তর্জাতিক উড়ান আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থগিত থাকবে। ডিজিসিএ (ডায়রেকটোরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন) এক বিজ্ঞপ্তি জারি করে এই নির্দেশ দিয়েছে। তবে যে সব আন্তর্জাতিক কার্গো উড়ানকে ডিজিসিএ অনুমোদন দিয়েছে, সেগুলি এই নির্দেশের আওতায় পড়বে না।

এই নির্দেশের আরও একটি ব্যতিক্রম আছে। বন্দে ভারত মিশনের আওতাধীন উড়ান এবং যে সব দেশের সঙ্গে ভারতের এয়ার বাবল্‌ ব্যবস্থা রয়েছে, সেই সব দেশের সঙ্গে উড়ান এই নির্দেশের আওতায় আসছে না। উল্লেখ্য, ব্রিটিশ যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানি-সহ ২০টি দেশের সঙ্গে ভারতের এয়ার বাবল্‌ ব্যবস্থা রয়েছে।

ডিজিসিএ তাদের সার্কুলারে এ-ও জানিয়ে দিয়েছে, বিশেষ বিশেষ ক্ষেত্রে যোগ্যতম কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে বাছাই করা রুটে আন্তর্জাতিক উড়ান চালানোর অনুমতি দেওয়া হতে পারে।

এ মাসের গোড়ার দিকে ভারত থেকে নির্ধারিত আন্তর্জাতিক উড়ানগুলি ৩০ নভেম্বর পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছিল। সেই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে ৩১ ডিসেম্বর করে দেওয়া হল।

করোনাভাইরাস সংক্রমণের জেরে ২৩ মার্চ থেকে নির্ধারিত আন্তর্জাতিক উড়ানের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। সেই সময় সারা বিশ্ব জুড়ে ভ্রমণের নানা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। তবে এরই মধ্যে বন্দে ভারত মিশনের আওতায় বিশেষ উড়ান চালাচ্ছে ভারত।          

আরও পড়তে পারেন

Leave a Reply

Your email address will not be published.