উৎসব

ডিসেম্বরের ১ তারিখে নাগাল্যান্ডে শুরু হচ্ছে হর্নবিল উৎসব

hornbill festival

ভ্রমণঅনলাইনডেস্ক: দেশের আনাচেকানাচে সব সময়েই কিছু না কিছু উৎসব পালিত হচ্ছে। সেই সব উৎসব এতই প্রাণবন্ত যে, মনে হয় ছুটে যাই সেই উৎসব গুলিতে যোগ দিতে। প্রত্যেকটি উৎসবের একটা নিজস্বতা আছে, যেমন কলকাতায় দুর্গাপুজো, মুম্বইয়ের গণেশপুজো ইত্যাদি।

তবে নাগাল্যান্ড রাজ্যের হর্নবিল উৎসব অন্যান্য উৎসবের চেয়ে চরিত্রে কিছুটা আলাদা। নানা রকম প্রথা ও ঐতিহ্য মেনে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে শতাব্দীপ্রাচীন এই উৎসব পালিত হয়ে আসছে। এ বারেও এই উৎসব পালিত হবে কোহিমা থেকে ১২ কিমি দূরে নাগা হেরিটেজ ভিলেজে।

আরও পড়ুন: মুম্বইয়ের ভূতুড়ে তকমাধারী কিছু দ্রষ্টব্য

১৭টি নাগা উপজাতি শামিল হন এই উৎসবে। এই উৎসবে গেলে আপনি খুব সামনে থেকে দেখতে পাবেন সেই সব উপজাতি মানুষগুলোকে। পরিচয় হবে তাঁদের জীবনযাত্রার সঙ্গে, দেখবেন তাঁদের ঘরবাড়ি। অবশ্যই এই দেখা আপনার জীবনের অন্যতম সেরা অভিজ্ঞতা হয়ে থাকবে।

২০০০ সালে শুরু হওয়া এই উৎসব প্রত্যেক বছর ডিসেম্বর মাসে পালিত হয়। নাগাল্যান্ড স্টেটহুড দিবসের দিন অর্থাৎ ১লা ডিসেম্বর এই উৎসব শুরু হবে এবং শেষ হবে ১০ই ডিসেম্বর।

এই উৎসবে যে ১৭টি নাগা উপজাতি যোগ দেবে তারা হল, ঙ্গামি, আও, চাখেসাং, চ্যাং, ডিমাসা কাচারি, গারো, খিয়ামনিউঙ্গান, কন্যাক, কুকি, লোঠা, ফোম, পোচুরি, রেংমা, স্যাংটাম, সুমি, য়ুমচুংরু এবং জিলিয়াং। এই সব নাগা আদিবাসীদের নাচ দেখার ও গানবাজনা শোনার সুযোগ থাকবে হর্নবিল উৎসবে গেলে।

এ ছাড়া থাকে নাগাল্যান্ডের নানা খাবারের অঢেল আয়োজন। সূর্যাস্তের পরে বনফায়ার হয়, চলে নানা রকম আঞ্চলিক অনুষ্ঠান। তা হলে দেরই কীসের? এই ডিসেম্বরেই চলুন হর্নবিল উৎসবে।

Leave a Comment

Your email address will not be published.

You may also like